বাসস
  ১২ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৫৭

এই সপ্তাহেই মাঠে গড়াচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব

প্যারিস, ১২ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) বনাম বায়ার্ন মিউনিখের মধ্যে ব্লকবাস্টার ম্যাচ দিয়ে এ সপ্তাহেই শুরু হতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব। ইংলিশ দলগুলোকে নিয়ে সন্দেহ ও বিতর্কিত সুপার লিগের নতুন করে উত্থানের বিতর্কের মধ্যেই মাঠে গড়াতে যাচ্ছে উয়েফার আয়োজনে ইউরোপের অভিজাত টুর্নামেন্টের এই প্রতিদ্বন্দ্বিতাপুর্ন পর্বটি।
টুর্নামেন্টের গ্রুপ পর্ব শেষ হয়েছে প্রায় সাড়ে তিন মাস আগে। বিশ্বকাপের কারণে মুলত বাঁধাগ্রস্ত হয়েছে এবারের চ্যাম্পিয়ন্স লিগের খেলা। কাতার বিশ্বকাপের পর সম্পন্ন হয়েছে আরেকটি দলবদল। যেখানে বিপুল অর্থ ব্যায়ে দল গড়েছে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। জানুয়ারি উইন্ডোতে উইরোপের শীর্ষ ক্লাবগুলো নতুন খেলোয়াড় সংগ্রহে ব্যয় করেছে প্রায় এক বিলিয়ন ডলার। ব্যয় বিশ্লেষক ডেলয়েটের মতে শুধুমাত্র ইউরোপের শীর্ষ পাঁচটি ক্লাব মোট ব্যয়ের ৭৯ শতাংশ অর্থ খরচ করেছে।
এদিকে নতুন করে আলোচনা শুরু হয়েছে  বিতর্কিত সুপার লিগ নিয়ে । প্রকল্প সংশ্লিষ্টরা আয়োজনের  নতুন দৃস্টিভঙ্গি প্রকাশ করেছে। সুপার লিগের প্রচারনার দায়িত্বে থাকা এ২২ গ্রুপের প্রধান নির্বাহী বার্ন্ড রিচার্ট এই সপ্তাহে জার্মান পত্রিকা ডাই ওয়েল্টকে বলেছেন, ‘ইউরোপীয় ফুটবলের ভিত্তি ভেঙ্গে পড়ার ঝুঁকিতে রয়েছে। এখন সময় এসেছে পরিবর্তনের।’ তিনি নতুন করে ৮০টি দল নিয়ে সুপার লিগ আয়োজনের একটি ধারনা উপস্থাপন করেছেন, যেখানে কোন স্থায়ী সদস্য থাকবেনা এবং যোগ্যতার ভিত্তিতে লড়বে ক্লাবগুলো।    
চাপের মধ্যে চেলসি ও ম্যানসিটি
কোন সুনির্দিষ্ট অবস্থানে না থাকলেও চ্যাম্পিয়ন্স লিগের শেষদিকে এসে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর আধিপত্য থামানোর জন্য এখন উঠে পড়ে লেগেছে ইংল্যান্ডের বাইরের ক্লাবগুলো। অবশ্য বর্তমান অবস্থায় শেষ ষোলতে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটিসহ ইংলিশ ক্লাবগুলোকে ঘিরে সৃস্টি হয়েছে অনিশ্চয়তা। তবে ২০২১ সালের রানারআপ দলটি প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তুলতে মরিয়া। 
কিন্তু ১০০ টিরও বেশী আর্থিক নিয়ম ভঙ্গের জন্য ক্লাবটিকে অভিযুক্ত করেছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। ফলে যে কোন সময় অবনমনসহ সম্ভাব্য শাস্তির ঝুঁকিতে রয়েছে ক্লাবটি।  
নকইউট পর্বে আর বি লিপজিগের বিপক্ষে আবুধাবীর অর্থায়নে  ক্লাবটিই এখনো পর্যন্ত ফেভারিট। কিন্তু ঘরোয়া লিগের রোষানলে থাকা ক্লাবটিকে ঘিরে যে অনিশ্চয়তা তৈরী হয়েছে তাতে এই মৌসুমে ইউরোপীয় পারফর্মেন্সের সময় চাপ অনুভব করতে পারে সিটি। 
এন্টোনিও কন্টের অধীন ২০১৯ আসরের রানারআপ টটেনহ্যাম হটস্পার্স চলছে  উত্থান পতনের মধ্য দিয়ে । যদিও প্রতিপক্ষ এসি মিলানকে সহজেই স্পার্সরা অতিক্রম করতে পারবে বলে ধারনা করা হচ্ছে। কারণ ইতালীয় ক্লাবটি অনেকটাই ভেঙ্গে পড়েছে। সপ্তাহের শেষ ভাগের আগে টানা সাত ম্যাচে জয়হীন ছিল মিলান। নয় বছরের মধ্যে প্রথম চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে খেলতে যাচ্ছে সিরি এ’ লিগের ক্লাবটি। 
এদিকে জানুয়ারির দলবদলে যে পরিমান অর্থ ব্যয় হয়েছে তার এক তৃতীয়াংশ ব্যয় করে দল গঠন করেছে চেলসি। যা স্টামফোর্ড ব্রিজের দলটির প্রতি প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে। কিন্তু এ সময় দলভুক্ত করা খেলোয়াড়দের মাত্র তিনজন তারা পাবে ইউরোপীয় স্কোয়াডে। 
২০২১ সালের চ্যাম্পিয়ন চেলসি  সর্বশেষ আট ম্যাচের মধ্যে মাত্র একটিতে জয় পেয়েছে। নক আউট পর্বে ইংলিশ দলটি মোকাবেলা করবে  জার্মানির বরুশিয়া ডর্টমুন্ডের। জার্মান  দলটি টানা ছয় ম্যাচে জয়ের ধারায় রয়েছে। টেস্টিকুলার ক্যান্সারের চিকিৎসা শেষে দলে ফিরেছেন তাদের তারকা স্ট্রাইকার সেবাস্তিায়ন হালারও।   
এরপর রয়েছে জার্গেন ক্লপের লিভারপুল। গত আসরের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের মোকাবেলা করতে যাওয়া ক্লাবটি বর্তমানে পড়ে আছে ঘরোয়া লিগের পয়েন্ট তালিকার মধ্যভাগে। যদিও কোচ কার্লো আনচেলোত্তি মনে করেন ইংলিশ ক্লাবটি সহজেই হাল ছাড়বে না।