বাসস
  ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:১৮

পেড্রির একমাত্র গোলে ভিয়ারিয়ালকে হারিয়ে ১১ পয়েন্টে এগিয়ে গেল বার্সেলোনা

বার্সেলোনা, ১৩ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : পেড্রির একমাত্র গোলে ভিয়ারিয়ালকে পরাজিত করে লা লিগা টেবিলে দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের তুলনায় ১১ পয়েন্টে এগিয়ে গেছে বার্সেলোনা।
বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ শনিবার ক্লাব বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছে। বুধবার এলচের বিরুদ্ধে ম্যাচে জিততে পারলে চির প্রতিদ্বন্দ্বীদের থেকে কিছুটা হলেও পয়েন্টের ব্যবধান কমাতে পারবে।
এর আগে দিনের শুরুতে মেমফিস ডিপের একমাত্র গোলে দিয়েগো সিমিওনের এ্যাথলেটিকো মাদ্রিদ সেল্টা ভিগোকে পরাজিত করে চতুর্ত স্থান ধরে রেখেছে। এ্যাথলেটিকোর হয়ে এটাই ডিপের প্রথম গোল।
এস্তাদিও ডি লা সেরামিকায় বার্সেলোনার শুরুটা ভাল হয়নি। ২০১৯ সালের পর প্রথমবারের লিগ শিরোপা জয়ে এগিয়ে যাওয়া কাতালান জায়ান্টদের অবশ্য শেষ পর্যন্ত হতাশ হতে হয়নি। ডিফেন্ডার রোনাল আরাউজো ভিয়ারিয়ালের বেশ কিছু আক্রমন একাই সামাল দিয়েছেন। একইসাথে বারবার বল ছিনিয়ে নিয়ে বার্সেলোনাকে সুযোগ তৈরী করে দিয়েছেন। ডিফেন্ডারদের দৃঢ়তায় এবারের লিগে আরো একটি ম্যাচে বার্সেলোনাকে কোন গোল হজম করতে হয়নি। প্রতিপক্ষকে এবারের ২১ লিগ ম্যাচের ১৬ ম্যাচেই কোন গোল করতে দেয়নি, হজম করেছে মাত্র সাত গোল।
ম্যাচ শেষে আরাউজো বলেছেন, ‘বাস্তবতা হচ্ছে আমরা রক্ষনভাগে সত্যিকার অর্থেই কঠোর পরিশ্রম করছি। গত মৌসুম শেষে আমরা ফর্ম শোধরাতে বাধ্য হয়েছি। ঐ সময় আমাদের বিপক্ষে প্রতিপক্ষ অনেক গোল দিয়েছে। গোল হজম না করে ম্যাচ শেষ করা কঠিন হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু এবার আমরা রক্ষনভাগ ও মিডফিল্ডে দারুনভাবে নিজেদের ফিরিয়ে এনেছি। স্ট্রাইকাররাও ভাল খেলছে।’
লা লিগার সর্বোচ্চ গোলদাতা রবার্ট লিওয়ানদোস্কি কাল বড় দুটো সুযোগ নষ্ট করেছে। পোলিশ এই স্ট্রাইকার এখনো অবশ্য লিগের সর্বোচ্চ গোলদাতার পজিশন ধরে রেখেছেন। ১৮ মিনিটে তার পাসে পেড্রি বার্সেলোনাকে এগিয়ে দেন। ২০ বছর বয়সী এই মিডফিল্ডারের সব ধরনের প্রতিযোগিতায় সাত ম্যাচে এটি চতুর্থ গোল। ভিয়ারিয়ালের হয়ে হোসে লুইস মোরালেস সমতা ফেরাতে পারতেন। কিন্তু তার ভলি অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়।
জানুয়ারিতে রিয়াল মাদ্রিদকে পরাজিত করেছিল ভিয়ারিয়াল। ম্যাচ শেষে অবশ্য লড়াকু মনোভাব নিয়েই তার মাঠ ছেড়েছে। পুরো ৯০ মিনিটই তারা বার্সেলোনার সাথে সমাস তালে পাল্লা দিয়েছে।
আগামী বৃহস্পতিবার ইউরাপা লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের মোকাবেলা করবে বার্সেলোনা। ম্যাচ শেষে বার্সা কোচ জাভি বলেছেন, ‘এখনো লিগের অনেক পয়েন্ট বাকি, আমাদেও অনেকদুর যেতে হবে। আমরা দারুনভাবে এগিয়ে চলেছি, কিন্তু তারপরও এখনো অনেক জায়গায় উন্নতির প্রয়োজন আছে। কঠিন এই ম্যাচে জয়ের জন্য আমরা শক্তিশালী পারফরমেন্স দেখিয়েছি।
অষ্টম স্থানে থাকা ভিয়ারিয়াল এনিয়ে টানা তিন ম্যাচে পরাজিত হলো।
এ দিকে সেল্টা ভিগোর মাঠে দিনের শুরুতে ডাচ এ্যাটাকার ডিপের ৮৯ মিনিটের গোলে এ্যাথলেটিকোর জয় নিশ্চিত হয়। এর আগে ৭০ মিনিটে স্টিফান সাভিচ সুইস স্ট্রাইকার হারিস সেফেরোভিচকে ডি বক্সের মধ্যে ফেলে দিলে সরাসরি লাল কার্ড দেখে মাঠত্যাগে বাধ্য হন। যে কারনে বাকি সময়টা এ্যাথলেটিকোকে ১০ জন নিয়ে খেলতে হয়েছে। মন্টেনেগ্রিনের এই ডিফেন্ডারকে সব ধরনের প্রতিযোগিতায় গত পাঁচ ম্যাচে তিনবার লাল কার্ড দেখতে হয়েছে।
জানুয়ারিতে বার্সেলোনায় আসা ডিপে সেপ্টেম্বরের পর প্রথমবারের মত লা লিগায় গোল করার কৃতিত্ব দেখালেন। এ্যাথলেটিকো কোচ সিমিওনে বলেছেন, ‘সব মিলিয়ে এটি দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গোল ছিল। এ সপ্তাহে অনুশীলনেও ডিপে কঠোর পরিশ্রম করেছে। খেলোয়াড়দের মধ্যে সবসময়ই একটি অলিখিত প্রতিযোগিতা থাকে। আমাদের জন্য কে খেলবে তা নির্ধারন করাটা অনেক সময় কঠিন হয়ে দাঁড়ায়।’
গোলরক্ষক ইয়ান ওবালাক বেশ কিছু দুর্দান্ত সেভ করে এ্যাথলেটিকোকে রক্ষা করেছেন। সেল্টা স্ট্রাইকার ইয়াগো আসপাস ফ্রি-কিক থেকে ক্রসবারে বল লাগালে এগিয়ে যাওয়া হয়নি স্বাগতিকদের।
ইউরোপীয়ান প্রতিযোগিতা থেকে বিদায় নেয়া এ্যাথলেটিকো কোপা ডেল রে’তে রিয়াল মাদ্রিদের কাছে পরাজিত হয়েছে। এখন লা লিগায় শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগের পজিশন ধরে রাখাই তাদের সামনে মূল লক্ষ্য।