বাসস
  ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২২

সব ধরনের ক্রিকেটকে বিদায় বললেন মরগান

লন্ডন, ১৩ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/ক্রিকইনফো) : সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ইংল্যান্ডের হয়ে ওয়ানডে বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়োইন মরগান। আজ এক বিবৃতিতে এ কথা জানান মরগান।
গত জুনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মরগান। এরপর বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেছেন তিনি। সদ্যই দক্ষিণ আফ্রিকার নতুন লিগ এসএ২০তে খেলেছেন মরগান।
এবার ৩৬ বছর বয়সে ১৬ বছরের বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন মরগান। তিনি বলেন, ‘গর্বের সাথে সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি আমি। অনেক চিন্তা-ভাবনার পর, আমার মনে হয়েছে ক্রিকেট থেকে সরে আসার এটাই সঠিক সময়। এই ক্রিকেট বছরের পর বছর ধরে আমাকে অনেক কিছু দিয়েছে। । এসএ২০-তে পার্ল রয়্যালসের হয়ে শেষ ম্যাচ খেলা, আমি প্রতিটি মুহূর্ত হৃদয়ে লালন করেছি।’
তিনি আরো বলেন, ‘যেকোন খেলোয়াড়ের ক্যারিয়ারে উত্থান পতন আছেই। কিন্তু আমার পরিবার এবং বন্ধুরা সবসময় আমার পাশে ছিলো। আমি আমার স্ত্রী, তআমার পরিবার এবং ঘনিষ্ঠ বন্ধুদের যারা আমাকে নিঃশর্তভাবে সমর্থন দিয়ে গেছে তাদের বিশেষভাবে ধন্যবাদ জানাতে চাই। আমি অবশ্যই আমার সব সতীর্থ, কোচ, ভক্ত এবং পর্দার বাইরে থেকে শুধু খেলোয়াড়ই নয়, আজকের এই মানুষ হিসেবে গড়ে তুলেছে তাদেরও ধন্যবাদ জানাতে হবে। ক্রিকেটকে ধন্যবাদ, আমি পুরো বিশ্ব ভ্রমণ করতে পেরেছি এবং দারুন সব মানুষেন সাথে দেখা হয়েছে যাদের অনেকের সাথে আমি আজীবন বন্ধুত্ব গড়ে তুলেছি। বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে খেলা আমাকে এমন অনেক কিছু স্মৃতি দিয়েছে যা সারাজীবন মনে থাকবে।’
খেলা ছাড়লেও ক্রিকেটের সাথে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন মরগান। তিনি বলেন, ‘যদিও আমার খেলোয়াড়ি ক্যারিয়ারের ইতি টানছি, কিন্তু আমার এখনো বিশ্বাস এই ক্রিকেটের সাথেই জড়িত থাকবো, সেটা আন্তর্জাতিক ও ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে ধারাভাষ্যকার বা বিশ্লেষক হিসেবে। অবিষ্যতে নতুন কিছুর অপেক্ষায় আছি।’
২০০৬ সালে আয়ারল্যান্ডের হয়ে  ওয়ানডে অভিষেক হয় ডাবলিনে জন্ম নেয়া মরগানের। ২০০৯ সালে ইংল্যান্ডের জার্সিতে টি-টোয়েন্টি ও ২০১০ সালে টেস্ট অভিষেক হয় তার। পরবর্তীতে ইংল্যান্ডের জার্সি গায়ে বিশ^ ক্রিকেটে দাপট দেখিয়েছেন মরগান।
মরগানের অধীনে ২০১৯ সালের ওয়ানডে বিশ^কাপ জিতেছিলো ইংল্যান্ড। তার নেতৃত্বে ওয়ানডে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষেও উঠেছিলো ইংলিশরা।
ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড মরগানের দখলে। ২২৫টি ওয়ানডে ও ১১৫টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ওয়ানডেতে ১৩টি সেঞ্চুরি ও ৪২টি হাফ-সেঞ্চুরিতে ৬৯৫৭ রান ও টি-টোয়েন্টিতে ১৪টি অর্ধশতকে ২৪৫৮ রান করেন এই বাঁ-হাতি ব্যাটার। ১৬ টেস্টে ২টি সেঞ্চুরি ও ৩টি হাফ-সেঞ্চুরিতে ৭০০ রান করেছেন মরগান।