বাসস
  ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪০
আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৫

সাম্পদোরিয়ার সাথে গোলশূন্য ড্র করে আরো পিছিয়ে পড়লো ইন্টার

জেনোয়া, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : ধুকতে থাকা সাম্পদোরিয়ার সাথে গোলশূন্য ড্র করে সিরি-এ লিগে আরো পিছিয়ে গেছে ইন্টার মিলান। পয়েন্ট হারানোতে টেবিল টপার নাপোলির থেকে ইন্টারের ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ১৫।
সিমোনে ইনজাগির দল ইন্টার ইতোমধ্যেই লিগ শিরোপা দৌঁড়ে পিছিয়ে পড়েছে। গত মৌসুমের চ্যাম্পিয়ন এসি মিলান এবার নিজেদের প্রমানে ব্যর্থ হয়েছে। এই মুহূর্তে টেবিলের পঞ্চম স্থানে থাকা মিলানের জন্য শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগের পজিশন ধরে রাখাও শঙ্কার মুখে পড়তে পারে।
এই সুযোগে ব্যবধান বাড়িয়ে নেবার সুযোগ পুরোপুরিভাবে কাজে লাগিয়েছে নাপোলি। রোববার তলানির দল ক্রিমোনেসের বিরুদ্ধে ৩-০ গোলে জয়ী হয়ে জয়ের ধারা ধরে রেখেছে নাপোলি। ১৯৯০ সালের পর প্রথমবারের মতো  ইতালিয়ান লিগ শিরোপা জয়ে নাপোলিকেই এখন সুষ্পষ্ট ফেবারিট মানা হচ্ছে।
আটালান্টা, রোমা ও মিলানের থেকে তিন পয়েন্ট এগিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে থাকা ইন্টার। পরের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা ধরে রাখতে এই তিন দলের মধ্যে জোড় লড়াই চলছে। ষষ্ঠ স্থানে থাকা ল্যাজিও রয়েছে পাঁচ পয়েন্ট পিছনে। শনিবার রাতে রোমে আটালান্টার কাছে ল্যাজিও ২-০ গোলে পরাজিত হয়ে পিছিয়ে গেছে।
শিরোপা কি দুরে সরে যাচ্ছে-এমন প্রশ্নের উত্তরে ইনজাগি বলেছেন, ‘এই মুহূর্তে আমি এটাই বলতে চাই যে, আমরা নিজেদের ভুলেই ক্রমাগত পিছিয়ে যাচ্ছি। এই ফলাফলে দলের কেউই সন্তুষ্ট নয়। সত্যি বলতে কি আমরা সবাই হতাশ।’
ইন-ফর্ম লটারো মার্টিনেজের সাথে কাল রোমেলু লুকাকুকে মূল একাদশে মাঠে নামিয়েছিলন ইনজাগি। আক্রমনভাগের এই  শক্তিশালী জুটির কল্যানে ইন্টার ২০২১ সালে সিরি-এ শিরোপা জয় করেছিল। কিন্তু পরের মৌসুমে ক্লাব রেকর্ড ফি’তে চেলসিতে গিয়ে বেলজিয়ান এই(লুকাকু) ফরোয়ার্ড খুব একটা সুবিধা করতে পারেননি। যে কারনে এবার আবারো ধারে ইন্টারে খেলতে আসে। এবারের ইন্টারের মেয়াদটাও ভাল যাচ্ছেনা লুকাকুর। দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে তাকে উঠিয়ে এডিন জেকোকে মাঠে নামাতে বাধ্য হন ইনজাগি। টার্কিশ মিডফিল্ডার হাকান কালহানোগ্লু দুই অর্ধে দুটি ভাল শট নিয়েছিলেন। তুরষ্ক ও সিরিয়ায় সম্প্রতি স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের প্রতি স্তাদিও লুইগি ফেরারিসের সমর্থকরা সমবেদনা জানিয়েছেন। ভূমিকম্পে ৩৬ হাজারেরও বেশী মানুষের মৃত্যু হয়েছে। কালহানোগ্লুর প্রতি সমর্থন জানিয়ে সমর্থকরা একটি ব্যানার প্রদর্শন করে যেখানে লেখা ছিল, ‘তুরষ্ক ও সিরিয়ার কাছাকাছি, কালহা আমাদেরই একজন।’
প্রাক ম্যাচ অনুশীলনে ২৯ বছর বয়সী কালহানোগ্লু একটি টি-শার্ট পড়েছিলেন যার গায়ে লেখা ছিল, ‘তুরষ্কের জন্য সবাই প্রার্থনা করো।’
ম্যাচ শেষে অনেকটাই আবেগপ্রবন হয়ে পড়া কালহানোগ্লু স্কাই স্পোর্টসকে বলেছেন, ‘এই মুহূর্তে আমার এত কাছাকাছি আসার জন্য সতীর্থ, সমর্থক ও ক্লাবকে ধন্যবাদ জানাতে চাই। যেভাবে সম্ভব আমরা সবাই আমাদের দেশকে সহযোগিতার করার চেষ্টা করছি। যখনই দেশের ছবি দেখি আমি আবেগ প্রবন হয়ে যাই। কিন্তু জীবন কারো জন্য থেমে থাকেনা। আশা করছি যত দ্রুত সম্ভব এই পরিস্থিতি থেকে সবাই বেরিয়ে আসতে পারবে।’
ইন্টারের সাথে ড্র করাটা সাম্পদোরিয়ার জন্য দারুন একটি ফল ছিল। এই এক পয়েন্টে রেলিগেশন জোনে থাকা সাম্পদোরিয়ারর সামনে সেভ জোনে যাবার ক্ষীন একটি সম্ভাবনা দেখা দিয়েছে।
২২ ম্যাচ থেকে ডেয়ান স্টানকোভিচের দল মাত্র ১১ পয়েন্ট সংগ্রহ করেছে। ড্রপ জোনের ঠিক উপরে থাকা স্পেজিয়া থেকে এখনো সাম্পদোরিয়া আট পয়েন্ট পিছিয়ে রয়েছে। সালেরনিতানাকে ১-০ গোলে পরাজিত করে স্পেজিয়া তলানির তিন নম্বর দল ভেরোনার চেয়ে দুই পয়েন্ট পিছিয়ে আছে।