বাসস
  ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩৬

লিভারপুল সফরের আগে জয় দিয়ে নিজেদের ঝালিয়ে নিল রিয়াল মাদ্রিদ

মাদ্রিদ, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস/এএফপি): চ্যাম্পিয়ন্স লিগের জন্য লিভারপুল সফরের তিন দিন আগে জয় দিয়ে নিজেদের ঝালিয়ে নিল রিয়াল মাদ্রিদ। গতকাল লা লিগায় ভালভার্দে ও মার্কো আসেনসিওর গোলে ওসাসুনাকে ২-০ ব্যবধানে  হারিয়েছে লস ব্লাঙ্কোসরা। তবে জয়ের জন্য শুরুতে যথেষ্ট ভুগতে হয়েছে রিয়াল মাদ্রিদকে।
ম্যাচের শেষ ১৫ মিনিটে রিয়ালের হয়ে গোল দুটি করেছেন উরুগুইয়ান  মিডফিল্ডার ভালভার্দে ও স্প্যানিশ উইঙ্গার আসেনসিও। এই জয়ে টেবিল টপার বার্সেলোনার সঙ্গে পাঁচ পয়েন্টের ব্যবধানে চলে এসেছে তালিকার দ্বিতীয় স্থানে থাকা রিয়াল। যদিও পরের ম্যাচে তলানির দল কাডিজের মোকাবেলা করবে কাতালান জায়ান্ট বার্সেলোনা।
পুর্বের ঘোষণা মোতাবেক ওসাসুনা সফরে রিয়াল স্কোয়াডের বাইরে ছিলেন  ব্যালন ডি’অর খেতাব জয়ী ফরাসি তারকা করিম বেজেমা। লিভারপুলের বিপক্ষে আসন্ন চ্যাম্পিয়ন্স লিগের কারণে তাকে বিশ্রামে রাখেন কোচ কার্লো আনচেলোত্তি। আগামী মঙ্গলবার এনফিল্ডে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর প্রথম লেগের ম্যাচটি।
খেলা শেষে কোচ আনচেলোত্তি বলেন, ‘ম্যাচটি খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে। দুই দলই দারুন খেলেছে। শেষ পর্যন্ত জয় পাওয়ায় আমরা সবাই বেশী সন্তুষ্ট। গোলের জন্য ছেলেদের সংগ্রাম করতে হয়েছে। তবে তারা জানতো গোলের সুযোগের জন্য কিভাবে অপেক্ষা করতে হয়।’
শনিবার ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করেছে রিয়াল। ম্যাচের ষষ্ঠ মিনিটে গোলের দারুন একটি সুযোগও পেিেছল তারা। মিডফিল্ডার এডুয়ার্ডো কামাভিঙ্গাকে ফাউল করার সুবাদে পোস্টের বেশ কাছ থেকেই ভলি করার সুযোগ পেয়েছিলন সেন্টার ব্যাক এডার মিলিতাও। কিন্তু তরিঘড়ি করতে গিয়ে সুযোগ হাতছাড়া করেন তিনি। ৫ মিনিটেরও কম ব্যবধানে রিয়ালের ব্রাজিলীয় তারকা ভিনিসিয়াস জুনিয়রের প্রচেস্টা ব্যর্থ করে দেন ওসাসুনার গোল রক্ষক সার্জিও হেরেরা।
বিরতিতে যাবার আগে অবশ্য গোলখরা দূর করতে পারেনি রিয়াল। কারণ ওই সময় স্বাগতিক রক্ষনভাগের খেলোয়াড়রা ছিল কিছুটা আগ্রাসী। প্রথম ৪৫ মিনিটের খেলায় তারা অন্তত তিনটি হলুদ কার্ড দেখেছে। স্বাগতিক ওই দলটি শারিরিকভাবেও আগ্রাসন চালিয়েছে আনচেলোত্তির শিষ্যদের ওপড়। তাদের বিশেষ নজর ছিল ভিনিসিয়াসের উপর। বিষয়টি নিয়ে কর্মকর্তাদের সঙ্গে বাকবিতান্ডাও করেছেন রিয়াল কোচ।
বিরতির পর ম্যাচের ৭৮ মিনিটে সেই ভিনিসিয়াসের যোগান থেকেই গোল করে রিয়ালকে এগিয়ে দেন ভালভার্দে। ব্রাজলিয় তারকার কাট ব্যাকের ক্রস ভলিতে জালে জড়িয়ে দেন  তিনি (১-০)। ম্যাচের ইনজুরি টাইমে আরো একটি গোল করে রিয়ালের তিন পয়েন্ট প্রাপ্তি নিশ্চিত করেন আসেনসিও। টিনএজার আলভারো রদ্রিগেজের যোগান থেকে ইনজুরি টাইমে (৯০+২ মি.) গোল করেন স্প্যানিশ উইঙ্গার (২-০)।
শনিবার অনুষ্ঠিত লা লিগার অন্য ম্যাচে রিয়াল বেতিস ২-১ গোলে রিয়াল ভায়াদোলিদ এবং মায়োর্কা ৪-২ গোলে ভিয়ারিয়ালের বিপক্ষে জয়লাভ করেছে। এছাড়া তালিকার তৃতীয় স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদ ১-১ গোলে ড্র করেছে ১০ জনের দল সেল্টা ভিগোর সঙ্গে।