বাসস
  ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৩৯

লা লিগা: ব্যাবধান বাড়ালো বার্সা, গ্রিজম্যানের গোলে এ্যাটলেটিকোর জয়

বার্সেলোনা, ২০ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস/এএফপি): কাডিজকে হারিয়ে পয়েন্ট তালিকায় আরো এগিয়ে গেল টেবিল টপার বার্সেলোনা। গতকাল লা লিগার ম্যাচে রবার্ট লিওয়ানদোস্কি ও সার্জি রবার্তোর গোলে ২-০ ব্যবধানে জয় পায় কাতালানরা। একই দিন অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে আঁতোয়ান গ্রিজম্যানের দুর্দান্ত গোলে ১-০ ব্যবধানে এ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে জয় নিয়ে তালিকার চতুর্থ স্থানটি সংহত করেছে এ্যাটলেটিকো মাদ্রিদ।
এর একদিন আগে শনিবার ওসাসুনাকে হারিয়ে জাভি হার্নান্দেজের বার্সার সঙ্গে পয়েন্টের ব্যবধান কমিয়ে এনেছিল বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। বার্সেলোনার একটি চোখ অবশ্য বৃহস্পতিবারের ইউরোপা লিগের প্লে অফের দ্বিতীয় লেগে। ওল্ড ট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের মোকাবেলা করবে তারা।  
রেলিগেশন জোন থেকে মাত্র দুই পয়েন্টে এগিয়ে তালিকার ১৭তম অবস্থানে থাকা কাডিজের বিপক্ষে ফেরান তোরেসে অনুপ্রানিত বার্সার হয়ে প্রথমে গোল খরা দূর করেন সার্জি রবার্তো। পরে আরো একটি গোল করে কাতালানদের জয়ের ব্যবধান বাড়িয়ে দেন লিওয়ানদোস্কি।
ম্যাচে সফরকারি কাডিজের দুটি গোল বাতিল করা হয়েছে। তারপরও কিছুটা অস্বস্তি দেখা যায় কাতালান শিবিরে। ইনজুরিতে থাকা  পেড্রির পরিবর্তে  এদিন মাঝমাঠে  রবার্তোকে নামিয়েছিলেন বার্সা কোচ জাভি। গত বৃহস্পতিবার ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ইউরোপা লিগের প্লে অফের প্রথম লেগের ম্যাচে  উরুর ইনজুরিতে পড়েন পেড্রি।  ম্যাচটি ২-২ গোলে ড্র হয়।
ম্যাচ শেষে জাবি বলেন, তিনি নিজেও এমন এক খেলোয়াড় ছিলেন  যাকে প্রায়শই বলির পাঁঠা হিসেবে ব্যবহার করা হতো। বার্সা কোচ বলেন,‘ খেলোয়াড়ী জীবনে আমাকে প্রচুর সমালোচনা সহ্য করতে হয়েছে। তিনিও (রবার্তো) একজন স্থানীয়  খেলোয়াড়, দলকে সব সময় সাহায্য করার চেস্টা করে। বলতে গেলে খুবই নি:স্বার্থ একজন খেলোয়াড়।’
তবে প্রথমার্ধে বার্সেলেনার ব্যবধান গড়তে মুল ভুমিকা রেখেছেন চলতি মৌসুমে বেশ ধুকতে থাকা উইঙ্গার  তোরেস। ওসমানে ডেম্বেলের ইনজুরি এবং ইউনাইটেডের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে রাফিনহাকে বিশ্রামে রাখায় আজ মাঠে নামার সুযোগ পান তিনি। অসাধারণ দক্ষতা এবং কৌশলের মাধ্যমে কাদিজের রক্ষনভাগকে বেশ তটস্থ রখেছিলেন তোরেস ।
ম্যাচের ৪৩ মিনিটে তিনি ক্রস করেন লেওয়ানদোস্কির উদ্দেশ্যে। তবে পোলিশ তারকার প্রচেস্টা ব্যর্থ হয়। ফিরতি বলটি দারুন দক্ষতায় জালে জড়ান সার্জি রবার্তো (১-০)। তিন মিনিট পরেই দ্বিগুন ব্যবধানে পৌঁছে যায় বার্সেলোনা। প্রথমার্ধের ইনজুরি টাইমে (৪৫+১ মি.) রক্ষনের ভুলে কাডিজের সীমানায় বল  পেয়েই নিচু শটে সেটি জালে জড়িয়ে দেন লিওয়ানদোস্কি (২-০)।  
এদিকে এ্যাথলেটিকের বিপক্ষে জয় পাওয়ায় তালিকার তৃতীয় স্থানে থাকা রিয়াল সোসিয়েদাদের সঙ্গে ব্যবধান দুই পয়েন্টে নামিয়ে এনেছে এ্যাটলেটিকো মাদ্রিদ। কারণ গত শনিবার ড্র করে পয়েন্ট খুইয়েছে সোসিয়েদাদ।
এ্যাটলেটিকো মাদ্রিদের মেট্রোপলিটানো স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হলেও নিজেদের ঐতিহ্যবাহী লাল-সাদা জার্সি পড়েই মাঠে নেমেছিল সফরকারী এ্যাথলেটিকের খেলোয়াড়রা। অপরদিকে স্বাগতিক হওয়া সত্বেও অ্যাওয়ে জার্সি পড়ে মাঠে নামে দিয়েগো সিমিওনের শিষ্যরা। ১২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে দর্শকদের  সম্মান জানাতেই এমন উদ্যোগ নিয়েছিল স্বাগতিক এ্যাটলেটিকো। ম্যাচের ৭৩ মিনিটে ডিপের সঙ্গে বল আদান প্রদানের মাধ্যমে প্রতিপক্ষের শিবিরে ঢুকে একমাত্র গোলটি করেন গ্রিজম্যান। এই মৌসুমে এটি ছিল  লিগে ফরাসি তারকা সপ্তম গোল।
রোববার রায়ো ভায়েকানো বনাম সেভিয়ার মধ্যে অনুষ্ঠিত লিগের অন্য ম্যাচটি গোল শুন্য ড্র হয়েছে।