বাসস
  ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৯
আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৫

পিএসজিকে নাটকীয় জয় পাইয়ে দিলেন মেসি

প্যারিস, ২০ ফেব্রুয়ারি ২০২৩ (বাসস/এএফপি): ৯৫তম মিনিটে ফ্রি কিক থেকে চির চেনা সেই দর্শনীয় শটে গোল করে প্যারিস সেন্ট জার্মেই’কে (পিএসজি) নাটকীয় এক জয় পাইয়ে দিয়েছেন আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। লিলির বিপক্ষে লিগ ওয়ানের প্রতিদ্বন্দ্বিতাপুর্ন ম্যাচে  এ ছাড়াও  পিএসজির হয়ে জোড়া গোল করেছেন কিলিয়ান এমবাপ্পে। পায়ের গোড়ালির ইনজুরিতে পড়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়ার আগে বাকী গোলটি করেছেন ব্রাজিলীয় তারকা নেইমার। ম্যাচে লিলির বিপক্ষে ৪-৩ গোলে জয়লাভ করে পিএসজি।
ম্যাচের শুরুতে  দুই গোলে এগিয়ে যাবার পরও  ৩-২ ব্যবধানে পিছিয়ে পড়ে পিএসজি। পরে অবশ্য দ্বিতীয় গোল করে পিএসজিকে সমতায় পৌঁছে দেন এমবাপ্পে। ইনজুরি টাইমে আর্জেন্টাইন মহাতারকার গোলটি ব্যবধান গড়ে দেয় দুই দলের মধ্যে। টানা তিন ম্যাচে হারের পর গতকালের এই জয়ে টেবিল টপার পিএসজি দ্বিতীয় স্থানে থাকা  মোনাকোর সঙ্গে ৭ পয়েন্টের ব্যবধান রচনা করেছে। গতকাল এ্যাওয়ে ম্যাচে ব্রেস্টের বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে মোনাকো।
তবে মোনাকোকে টপকে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থান দখলের সুযোগ রয়েছে মার্শেই’র। এ জন্য তাদেরকে পরের ম্যাচে জয় পেতে হবে টুলুসের বিপক্ষে। সে ক্ষেত্রে টেবিল টপার পিএসজির সঙ্গে ব্যবধান পাঁচ পয়েন্টে নামিয়ে আনতে পারবে মার্শেই। সপ্তাহের শেষ ভাগে পিএসজির মোকাবেলা করবে ক্লাবটি।
ম্যাচ শেষে এমবাপ্পে সম্প্রচারক আমাজন প্রাইমকে বলেন,‘ এই ম্যাচের মাধ্যমেই আমরা এগিয়েছি, তবে আমাদের পারফর্মেন্স খুব একটা ভালো ছিল না। প্রচুর ভুল করেছি। বেশীরভাগ সময় মনোযোগ হারিয়েছি। মানসম্পন্ন দলের বিপক্ষে খেলতে গিয়ে এমনটা ঘটলে এর শাস্তি আপনাকে ভোগ করতেই হবে।
তবে আমরা প্রমান করেছি পরিবেশ অনুকুলে না থাকলেও ভিন্ন একটি উপায় বের করতে পারি। কারণ এটি হচ্ছে অনন্য খেলোয়াড়দের নিয়ে গঠিত অসাধারণ একটি দল। ’
ম্যাচের দ্বিতীয়ার্ধে ডান পায়ের গোঁড়ালিতে চোট পাওয়ার পর চোখের জলে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন ব্রাজিলীয় তারকা নেইমার। পরে অবশ্য পিএসিজ জানিয়েছে, নেইমারের পায়ে স্ক্যান করানো হয়েছে। তবে সেখানে কোন ফ্র্যাকচার দেখা যায়নি। লিগামেন্টের কোন ক্ষতি হয়েছে কিনা সেটি পরখ করার জন্য তাকে পুনরায় টেস্ট করানো হবে। এমন পরিস্থিতিতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ফিরতি লেগে নেইমারের অংশগ্রহন নিয়ে উদ্বেগের সৃস্টি হয়েছে। আগামী ৮ মার্চ ফিরতি লেগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে পিএসজি। নিজেদের মাঠে প্রথম লেগে ০-১ গোলে পিছিয়ে আছে ক্রিস্টোফ গালটিয়ারের শিষ্যরা।  
গতকাল অনুষ্ঠিত লিগ ম্যাচের ১১ মিনিটে গোল করে পিএসজিকে এগিয়ে দেন এমবাপ্পে। উরুর ইনজুরি থেকে ফিরে এটি ছিল এমবাপ্পের প্রথম ম্যাচ। ১৭ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুন করেন নেইমার। তবে ২৪ মিনিটে লিলির হয়ে একটি গোল পরিশোধ করে দেন বাফোদে দিয়াকিত। বিরতি থেকে ফেরার পর ৫৮ মিনিটে পেনাল্টি থেকে জোনাথন ডেভিড লক্ষ্যভেদ করলে ২-২ গোলের সমতায় ফিরে আসে লিলি। ম্যাচের ৬৯ মিনিটে জোনাথন বাম্বা গোল করে ৩-২ ব্যবধানে এগিয়ে দেন লিলিকে। তবে শেষ বাঁশি বাজার মাত্র ৩ মিনিট আগে (৮৭মি.) এমবাপ্পে দ্বিতীয় গোল করে সমতায় ফিরিয়ে আনেন পিএসজিকে (৩-৩)। শেষ পর্যন্ত ম্যাচের ইনজুরি টাইমে (৯০+৫ মি.) ফ্রি কিক থেকে লক্ষ্যভেদের মাধ্যমে পিএসজিকে নাটকীয় এক জয় উপহার আর্জেন্টাইন মহাতারকা মেসি (৪-৩)। ফলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে পিএসজি।