বাসস
  ১৫ এপ্রিল ২০২৩, ১৫:৪৯

জুভেন্টাস স্টেডিয়ামের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়া হলো

তুরিন, ১৫ এপ্রিল ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : ইন্টার মিলানের তারকা স্ট্রাইকার রোমেলু লুকাকুকে উদ্দেশ্য করে বর্ণবাদী স্লোগান দেবার অভিযোগে জুভেন্টাসের আলিয়াঁজ এরেনার একাংশে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ইতালিয়ান ফুটবল ফেডারেশন। কিন্তু সিরি-এ আইনজীবির আপীলের প্রেক্ষিতে ইতালিয়ান ফুটবল ফেডারেশন শুক্রবার এই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এর ফলে আগামী ২৩ এপ্রিল ঘরের মাঠে লিগ টেবিলের শীর্ষে থাকা নাপোলির বিরুদ্ধে পরবর্তী হোম ম্যাচে জুভেন্টাস তাদের পূর্ণ স্টেডিয়ামই ব্যবহার করতে পারছে।
মূল রায়ের অধীনে আলিয়াঁজ এরেনার দক্ষিনাঞ্চলীয় এন্ডের একাশং দর্শকদের জন্য নিষিদ্ধ করা হয়েছিল। গত সপ্তাহে ইতালিয়ান কাপের সেমিফাইনালে ইন্টারের কৃষ্ণাঙ্গ খেলোয়াড় লুকাকুকে উদ্দেশ্য করে দর্শকদের মধ্য থেকে বর্ণবাদী স্লোগান দেয়া হয়। আর এতেই স্টেডিয়ামের ঐ অংশে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা জারী করে ইতালিয়ান ফুটবল ফেডারেশন। ম্যাচটিতে স্টপেজ টাইমে পেনাল্টি থেকে লুকাকুর গোলে মিলান ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে। কিন্তু পেনাল্টির পর মুখে আঙ্গুল দিয়ে দর্শকদের দিকে চুপ করার ইঙ্গিত করেন লুকাকু। এতে জুভেন্টাসের সমর্থকরা আরো বেশী উত্তেজিত হয়ে পড়ে। এই ঘটনায় হলুদ কার্ড দেখা লুকাকু আগামী ২৬ এপ্রিল সেমিফাইনালের দ্বিতীয় লেগে পরপর দুই হলুদ কার্ডের কারনে খেলতে পারছেন না। 
উত্তেজনায় ঠাসা ম্যাচটির শেষভাগে ইনজুরি টাইমে জুভেন্টাস উইঙ্গার হুয়ান কুয়াড্রাডো ও ইন্টার গোলরক্ষক সামির হানডানোভিচ লাল কার্ড দেখে মাঠ ত্যাগে বাধ্য হন। কুয়াড্রাডোকে তিন ম্যাচ ও হানডানোভিচতে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। একইসাথে উভয় খেলোয়াড়কে ১০ হাজার ইউরো জরিমানাও করা হয়েছে। 
উল্লেখ্য ইন্টারের হয়ে দুই মেয়াদে খেলতে গিয়ে লুকাকু বেশ কয়েকবারই বর্ণবাদের শিকার হয়েছেন।