বাসস
  ১৭ এপ্রিল ২০২৩, ১৪:৪৮

প্রিমিয়ার লিগ: ফরেস্টকে হারিয়ে তৃতীয় স্থানে উঠে এলো ইউনাইটেড, ওয়েস্ট হ্যামের সাথে ড্র করেছে আর্সেনাল

নটিংহ্যাম (যুক্তরাজ্য), ১৭ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : ইনজুরি আক্রান্ত ম্যানচেস্টার ইউনাইটেড রোববার প্রিমিয়ার লিগে রেলিগেশন হুমকিতে থাকা নটিংহ্যাম ফরেস্টকে ২-০ গোলে পরাজিত করে শীর্ষ চারের অবস্থান আরো মজবুত করেছে। 
আগের দিন নিকটতম প্রতিদ্বন্দ্বী নিউক্যাসল ও টটেনহ্যামের পরাজয়ের পূর্ণ সুবিধা কাজে লাগিয়ে এরিক টেন হাগের দল টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে। সিটি গ্রাউন্ডে এন্টনি ও দিয়োগো ডালটের গোলে ইউনাইটেডের জয় নিশ্চিত হয়। 
এদিকে ওয়েস্ট হ্যামের সাথে দুই গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-২ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে টেবিল টপার আর্সেনাল। 
ফরেস্টের সাথে এ মৌসুমে ইতোমধ্যেই তিনবার মুখোমুখি  হয়েছে ইউইনাইটেড। এর মধ্য লিগ কাপের সেমিফাইনালের দুটি ম্যাচও রয়েছে, উভয় ম্যাচেই ইউনাইটেডে জয়ী হয়েছে। ইনজুরিতে থাকা দুই সেন্ট্রাল ডিফেন্ডার রাফায়েল ভারানে ও লিসান্দ্রো মার্টিনেজের জায়গায় কাল মূল দলে খেলেছেন হ্যারি ম্যাগুয়েরে ও ভিক্টর লিন্ডেলফ। অন্যদিকে টাইরেল মালাকিয়ার স্থানে মাঠে নেমেছিলেন ডালোট। অনুশীলনের সময় মিডফিল্ডার মার্সেল সাবিটাইজার ইনজুরিতে পড়লে তার স্থানে ক্রিস্টিয়ান এরিকসেন মাঠে নামেন। গোঁড়ালির ইনজুরির কারনে জানুয়ারির পর প্রথমবারের মত মূল একাদশে খেলতে নেমেছিলেন তারকা ড্যানিশ মিডফিল্ডার এরিকসেন। শীর্ষ গোলদাতা মার্কাস রাশফোর্ডও কাল অনুপস্থিত ছিলেন। 
আগের নয় ম্যাচে জয়বিহীন ফরেস্ট কাল চারটি পরিবর্তন করে মূল দল সাজিয়েছিল। প্রথম মিনিটেই জেডন সানচোর শট গোলের ঠিকানা খুঁজে পায়নি। সফরকারীরা বল পজিশনের দিক থেকে শুরু থেকেই আধিপত্য ধরে রেখেছিল। স্টিভ কুপারের ফরেস্ট বেশীরভাগ সময়ই সেট পিসে খেলার চেষ্টা করেছে। ব্রুনো ফার্নান্দেসের শট রুখে দেন ফরেস্ট গোলরক্ষক কেইলর নাভাস। ম্যাগুয়েরের হ্যান্ডবলে ফরেস্টের আবেদন অবশ্য আমলে নেয়নি ভিএআর। ৩২ মিনিটে এন্থনি মার্শালের শক্তিশালী শট নাভাস রুখে দিলে ফিরতি শটে বল জালে জড়িয়ে ইউনাইটেডকে এগিয়ে দেন এন্টনি। বিরতির ঠিক আগে ডালোট ব্যবধান প্রায় দ্বিগুন করেই ফেলেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তা সফল হয়নি। বিরতির আগে ফার্নান্দেসের হেড ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। 
দ্বিতীয়ার্ধেও ইউনাইটেড প্রাধান্য বিস্তার করে খেলতে থাকে। বামদিক থেকে পর্তুগীজ মিডফিল্ডার ফার্নান্দেজের শট বারের উপর দিয়ে চলে যায়। ম্যাচ শেষের ২০ মিনিট আগে মার্শালের হেড অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। ফরেস্ট ডিফেন্ডার ফিলিপ পোস্টের খুব কাছে থেকে গোল করতে ব্যর্থ হন। শেষ পর্যন্ত ৭৬ মিনিটে এন্টনির পাস থেকে ডালোট আর কোন ভুল করেননি। 
এই জয় ৩০ ম্যাচ পর চতুর্থ স্থানে থাকা নিউক্যসলের তুলনায় তিন পয়েন্ট ও পঞ্চম স্থানে থাকা টটেনহ্যামের তুলনায় ম্যান ইউকে  ছয় পয়েন্ট এগিয়ে দিয়েছে। 
ম্যাচ শেষে ইউনাইটেডে বস বলেছেন, ‘দারুন জয়, ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আমরা সত্যিই ম্যাচের প্রতি মনোযোগী ছিলাম।’ 
মৌসুম শেষ হতে এখনো আট ম্যাচ বাকি রয়েছে। কিন্তু ইতোমধ্যেই রেড ডেভিলসরা গত লিগের তুলনায় পয়েন্ট বাড়িয়ে নিয়েছে। এ সপ্তাহে ইউরোপা লিগ ও এফএ কাপে প্রতি এখন তাদের মনোযোগ দিতে হচ্ছে। 
ফরেস্ট এখনো তলানির তিন অবস্থান থেকে বেরুতে পারেনি। ইংলিশ শীর্ষ লিগে মাত্র এক মৌসুম খেলার পরেই আবারো চ্যাম্পিয়নশীপে নেমে যাবার প্রচন্ড চাপে রয়েছে ফরেস্ট।
এদিকে লন্ডন স্টেডিয়ামে ওয়েস্ট হ্যামের বিপক্ষে দুই গোলে এগিয়ে থেকে জয়ের পথেই ছিল আর্সেনাল। প্রথম ১০ মিনিটেই গ্যাব্রিয়েল জেসুস ও মার্টিন ওডেগার্ডের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী আর্সেনাল। কিন্তু শেষ পর্যন্ত আর এই লিড ধরে রাথতে পারেনি। বিরতির আগে সাইদ বেনরাহামা পেনাল্টি থেকে এক গোল পরিশোধ করে। এরপর ৫৪ মিনিট জার্ড বোয়েনের ভলিতে সমতায় ফিরে হ্যামার্সরা। তার আগে স্পট কিক থেকে গোলের সুযোগ হাতছাড়া করেন বুকায়ো সাকা। 
মাত্র সাতদিন আগে লিভারপুলের সাথে ২-০ গোলে এগিয়ে থেকে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছিল আর্সেনাল। কাল আবারো একই ঘটনার পুনরাবৃত্তি ঘটলো।
২০০৪ সালের পর প্রথমবারের মত প্রিমিয়ার লিগের শিরোপা স্বপ্নে বিভোর আর্সেনাল এখনো ম্যানচেস্টার সিটির তুলনায় চার পয়েন্ট এগিয়ে রয়েছে। যদিও সিটিজেনদের হাতে এক ম্যাচ বেশী রয়েছে। 
ম্যাচ শেষে আর্সেনাল বস আর্তেতা স্কাই স্পোর্টসকে বলেছেন, ‘সত্যিই অত্যন্ত হতাশাজনক। আমরা যেভাবে শুরু করেছিলাম তাতে ম্যাচের পূর্ণ নিয়ন্ত্রন আমাদের হাতেই ছিল। এরপর হঠাৎ করেই সবকিছু নিয়ন্ত্রনের বাইরে চলে যায়। আমরা তাদের আশা জাগিয়ে তুলেছিলাম।’
ওয়েস্ট হ্যাম বস ডেভিড ময়েস দলের দুর্দান্ত পারফরমেন্সের প্রশংসা করেছেন।