বাসস
  ১৯ এপ্রিল ২০২৩, ১৫:১৩

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও অ্যাশেজের জন্য দল ঘোষণা অস্ট্রেলিয়ার

সিডনি, ১৯ এপ্রিল ২০২৩ (বাসস) : দ্বিতীয় বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও অ্যাশেজের প্রথম দুই টেস্টের জন্য ১৭ সদস্যের দল ঘোষনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। দলে ফিরেছেন ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, মার্কাস হ্যারিস ও জশ ইংলিশ।
আগামী ৭ জুন ওভালে ভারতের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং ১৬ জুন থেকে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজ শুরু করবে অস্ট্রেলিয়া। ওভালে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য ১৫ জনের স্কোয়াড রাখা হবে।
অস্ট্রেলিয়ার ঘরোয়া আসর শেফিল্ড শিল্ডে ৪টি সেঞ্চুরিতে সর্বোচ্চ ৯৪৫ রান করেও দলে সুযোগ পাননি  ব্যাটার ক্যামেরুন বেনক্রফট। এমনকি দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী হয়ে দলে সুযোগ পাননি পেসার মাইকেল নেসার।
দলে ফিরেছেন শিল্ডে ২টি সেঞ্চুরিতে ভিক্টোরিয়ার হয়ে ৬০১ রান করা হ্যারিস। গেল বছরের অ্যাশেজে অস্ট্রেলিয়ার হয়ে সর্বশেষ টেস্ট খেলেন ৩০ বছর বয়সী এ ব্যাটার। ওয়ার্নার ও উসমান খাজার পর তৃতীয় ওপেনার ভাবা হচ্ছে হ্যারিসকে।
সাড়ে তিন বছর পর অস্ট্রেলিয়ার টেস্ট দলে সুযোগ পেয়েছেন  মার্শ। ২০১৯ সালের অ্যাশেজে সর্বশেষ টেস্ট খেলেন তিনি। এরপর ইনজুরির কারনে সাদা বলের ক্রিকেট থেকে দূরেই ছিলেন মার্শ। গত মাসে শিল্ডে প্রায় দেড় বছর প্রথম শ্রেনির ক্রিকেটে প্রথম ম্যাচ খেলতে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন তিনি। ক্যামেরুন গ্রিনের সাথে দলে অলরাউন্ডার হিসেবে রাখা হয়েছে মার্শকে।
সর্বশেষ ভারতের বিপক্ষে সিরিজে দারুন পারফরমেন্স করেছেন স্পিনার টড মারফি। ভারতের অভিষেক সিরিজে চার টেস্ট খেলে ১৪ উইকেট নেন তিনি। অভিজ্ঞ নাথান লিঁওর সাথে দ্বিতীয় স্পিনার হিসেবে দলে আছেন মারফি।
অ্যালেক্স ক্যারির পর দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে দলে রাখা হয়েছে ইংলিশকে। ভারতের বিপক্ষে সর্বশেষ সিরিজের প্রথম টেস্টে কনুইয়ের ইনজুরিতে মাঠের বাইরে ছিটকে পড়েন ওয়ার্নার। সুস্থ হয়ে উঠায় টেস্ট দলে ফেরানো হয়েছে ওয়ার্নারকে। সাম্প্রতিক বাজে ফর্মের কারনে ওয়ার্নারের দলে থাকা নিয়ে অনেক প্রশ্ন উঠেছিলো। এজন্য বিকল্প ওপেনার হিসেবে রাখা হয়েছে হ্যারিস ও ২০২৩-২৪ মৌসুমে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তিতে না থাকা ম্যাথু রেনশকে।
ইনজুরির কারনে দলে সুযোগ হয়নি বর্তমানে অস্ট্রেলিয়ার সবচেয়ে দ্রুত গতির বোলার ল্যান্স মরিসের। ইনজুরি কাটিয়ে অস্ট্রেলিয়া দলে ফিরছেন পেসার জশ হ্যাজেলউড। অধিনায়ক প্যাট কামিন্স, মিচেল স্টার্ক ও স্কট বোল্যান্ডের সাথে পেস আক্রমনে থাকবেন হ্যাজেলউড।
সর্বশেষ ভারত সফরের দল থেকে বাদ পড়েছেন ব্যাটার পিটার হ্যান্ডসকম, তিন স্পিনার অ্যাস্টন অ্যাগার, ম্যাথু কুনেমান ও মিচেল সোয়েপসন।
বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং অ্যাশেজের প্রথম দুই টেস্টের জন্য অস্ট্রেলিয়া দল : প্যাট কামিন্স (অধিনায়ক), স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, মার্কাস হ্যারিস, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিশ, উসমান খাজা, মার্নাস লাবুশেন, নাথান লিঁও, মিচেল মার্শ, টড মারফি, ম্যাট রেনশ, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক এবং ডেভিড ওয়ার্নার।