বাসস
  ২৪ এপ্রিল ২০২৩, ১৮:৪২

বাবরের প্রশংসায় ইমরান খান

করাচি, ২৪ এপ্রিল ২০২৩ (বাসস) : জাতীয় দলের অধিনায়ক বাবর আজমের প্রশংসা করলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। বাবরের মত ব্যাটার অনেক দিন পর দেখেছেন বলে জানান ইমরান। বাবরের অধিনায়ত্ব পাবার পেছনে বড় অবদান রাখেন ইমরান।
ইমরান জানান, বাবরকে সবদিক দিয়ে বিশ্লেষন করে দেখেছি, সত্যিকারের বিশ^মানের ব্যাটার সে।
ওয়ানডে ফরম্যাট দিয়ে ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বাবরের। এরপর ক্রিকেটে তিন ফরম্যাটেই দাপট দেখাচ্ছেন তিনি। তিন ফরম্যাট মিলিয়ে এ পর্যন্ত ২৯টি সেঞ্চুরি ও ৬৪টি হাফ-সেঞ্চুরি করেছেন বাবর।
ব্যাট হাতে নিজের জাত চিনিয়ে অধিনায়কত্বের আর্মব্যান্ডটাও হাতে পড়েন বাবর। অধিনায়ক হিসেবেও নিজেকে ফুটিয়ে তুলেছেন বিশ^ দরবারে। তার অধীনে তিন ফরম্যাটেই দল হিসেবে ভালো করছে পাকিস্তান। গত টি-টোয়েন্টি বিশ^কাপের ফাইনালেও উঠে পাকিস্তান। যদিও ইংল্যান্ডের কাছে হেরে শিরোপার স্বাদ নেয়া হয়নি পাকিস্তানের।
সাম্প্রতিককালে বাবরের অধিনায়কত্ব নিয়ে সমালোচনাকরছে  দেষটির  সাবেক কতিপয় ক্রিকেটার।  এমনকি বাবরের ব্যাটিং পজিশন নিয়েও। কিন্তু সেই সমালোচকদের দলে না থেকে বাবরকে প্রশংসায় ভাসালেন ইমরান।
পাকিস্তানের একটি ইউটিউব চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ইমরান বলেন, ‘আমাদের অধিনায়ক  অসাধারণ এক ব্যাটসম্যান। অনেক দিন পর আসি এমন দুর্দান্ত একজন ব্যাটসম্যানকে দেখছি।’
বাবরকে নিয়ে নানাভাবে বিশ্লেষণও করেছেন ইমরান। সেটিও জানালেন তিনি, ‘সব দিক দিয়ে আমি তাকে বিশ্লেষণ করে দেখেছি। আমি বোলার হিসেবে একজন ব্যাটসম্যানকে বিশ্লেষণ করতাম। তার টেকনিক দুর্দান্ত, মেধা এবং টেম্পারামেন্টও দারুণ। খুব কম ব্যাটসম্যান আছে, যাদের এই তিনটা গুণ একসঙ্গে দেখা যায়। তার মধ্যে তিনটাই আছে। সবাইকে ছাড়িয়ে যাওয়ার মতো সক্ষমতা আছে তার।’
গত বছর একটি টেলিভিশন শো’তে ইমরান বলেছিলেন, বাবরের অধিনায়ক হবার পেছনে তার অবদান ছিলো। বাবরকে অধিনায়ক করতে এহসান মানিকে বলেছিলেন তিনি। ২০১৯ সালের অক্টোবরে অধিনায়ক হিসেবে সরফরাজ আহমেদের স্থলাভিষিক্ত হন বাবর।
ইমরান বলেছিলেন, ‘আমি মাত্র দু’বার বাবর আজমকে খেলতে দেখেছি এবং সাথে সাথে ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানকে তার বিষয়ে জিজ্ঞেস করেছিলাম। বলেছিলাম  তাকে অবশ্যই অধিনায়ক করতে হবে, কারন সে সত্যিকারের বিশ্বমানের ক্রিকেটার। বাবরের কৌশল, স্টোক খেলা এবং সবকিছুই অসাধারণ। অধিনায়ক হিসাবে বাবর অনেক অর্থবহ কারণ আপনার অধিনায়ক বিশ্বমানের হোক।’