বাসস
  ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৫৫

জাপানের কিশিদা উত্তর কোরীয় নেতা কিমের সাথে দেখা করতে চান

টোকিও, ১৫ সেপ্টেম্বর, ২০২৩ (বাসস/এএফপি): জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর কোরীয় নেতা কিম জং উনের সাথে ‘কোন পূর্ব শর্ত ছাড়াই’ দেখা করতে ইচ্ছে প্রকাশ করেছেন। শুক্রবার জাপানের শীর্ষস্থানীর্য় এক সরকারি কর্মকর্তা একথা বলেছেন।
প্রুধানমন্ত্রী এর আগে বলেছিলেন যে, তিনি কিমের সাথে আলোচনা করতে প্রস্তুত, তবে উত্তর কোরিয়ার নেতা এই সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে দেখা করার জন্য রাশিয়া সফরের পর জাপান কিমকে পুনরায় আমন্ত্রণ জানায়।
মার্কিন কর্মকর্তারা ইউক্রেন সংঘাতে মস্কোর গোলাবারুদের জন্য উত্তর কোরিয়ার দ্বারস্থ হওয়ার পর সতর্ক করার পরে সেই বৈঠকটি সম্ভাব্য অস্ত্র চুক্তির উদ্বেগকে উদ্বিগ্ন করে তোলে। জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো নিয়মিমিত ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব একটি শীর্ষ বৈঠকের জন্য আমরা  প্রধানমন্ত্রীর সরাসরি নিয়ন্ত্রণে উচ্চ পর্যায়ের আলোচনা করতে চাই।’
মাতসুনো বলেছেন, কিশিদা ‘যে কোনো সময় এবং কোন প্রকার পূর্বশর্ত ছাড়াই’ সরাসরি কিমের মুখোমুখি হওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।
বুধবার পুতিনের সাথে একটি শীর্ষ বৈঠকের পর কিম রাশিয়ার কমসোমলস্ক-অন-আমুরে ভ্রমণ করেন। একটি সুদূর পূর্ব শিল্প শহর যেখানে তিনি শুক্রবার একটি সামরিক বিমান কারখানা পরিদর্শন করেছেন বলে জানা গেছে।
দীর্ঘ দিনের মিত্র রাশিয়া এবং উত্তর কোরিয়া উভয়ই বৈশ্বিক নিষেধাজ্ঞার কবলে পড়েছে। ইউক্রেনে আগ্রাসনের জন্য মস্কো এবং পারমাণবিক পরীক্ষার জন্য পিয়ংইয়ং।
জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োকো কামিকাওয়া বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, টোকিও রাশিয়া-উত্তর কোরিয়া আলোচনাকে ‘উদ্বেগের সাথে দেখছে, যার মধ্যে এটি উত্তর কোরিয়ার সাথে অস্ত্র-সম্পর্কিত লেনদেন নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা লঙ্ঘন করতে পারে।’