বাসস
  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০১

মধ্যপ্রাচ্যে নিরাপত্তা হুমকি নিয়ে মার্কিন ও ব্রিটিশ প্রতিরক্ষা প্রধানের আলোচনা

ওয়াশিংটন, ১ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস ডেস্ক): যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এবং ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী গ্রান্ট শ্যাপস পেন্টাগণে বুধবার মধ্যপ্রাচ্যের নিরাপত্তা হুমকি নিয়ে আলোচনা করেছেন।
পেন্টাগণ মুখপাত্র মেজর জেনারেল পাত রাইদার এক বিবৃতিতে বলেছেন, উভয় মন্ত্রী মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপর ইরান সমর্থিত মিলিশিয়া গ্রুপের হামলা, লোহিত সাগরে আন্তর্জাতিক জাহাজে ইরান সমর্থিত  হুথি বিদ্রোহীদের হামলা, গাজায় মানবিক সহায়তা এবং ইউক্রেন নিয়ে আলোচনা করেছেন।
এ সময়ে অস্টিন হুথি আগ্রাসন দমন প্রচেষ্টায় ব্রিটেনের অবিচল সমর্থনের জন্যে শ্যাপসকে ধন্যবাদ জানান।
লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজগুলোতে হুথিদের আক্রমণের কারণে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন গ্রুপটির অবস্থান লক্ষ্য করে পাল্টা হামলা চালিয়ে আসছে।
এদিকে মধ্য অক্টোবর থেকে ইরাক, সিরিয়া ও জর্ডানে যুক্তরাষ্ট্র ও তার মিত্রবাহিনীর ওপর ইরান সংশ্লিষ্ট সশস্ত্র গ্রুপগুলো ১৬৫ বারেরও বেশি হামলা চালিয়েছে। গাজায় ইসরায়েলের হামলায় মার্কিন সমর্থন এবং এ অঞ্চলে আমেরিকান সৈন্যের উপস্থিতির কারণে এসব হামলা চালানো হচ্ছে।
এছাড়া গাজায় অক্টোবর থেকে ইসরায়েলের অব্যাহত আগ্রাসনের প্রতিবাদে হুথিরা লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাতে শুরু করে।