বাসস
  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪০

ইয়েমেনে হুথি ক্ষেপণাস্ত্র স্থাপনায় মার্কিন হামলা: সেন্টকম

ওয়াশিংটন, ৯ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস ডেস্ক): ইয়েমেন-ভিত্তিক হুথি বিদ্রোহীরা মার্কিন নৌবাহিনী ও বাণিজ্যিক জাহাজে হামলা চালানোর প্রস্তুতি নেওয়ার হুমকিস্বরুপ যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বৃহস্পতিবার নিশ্চিত করেছে, তাদের বাহিনী হুথি ক্ষেপণাস্ত্র স্থাপনা লক্ষ্য করে একাধিক হামলা চালিয়েছে।
সেন্টকম এক্স-এ পোস্ট করা এক বিবৃতিতে জানায়, বৃহস্পতিবার ভোরে সানায় মার্কিন কেন্দ্রিয় কমান্ড বাহিনী চারটি হুথি মনুষ্যবিহীন নৌ রন তরী (ইউএসভি) ও লোহিত সাগরে জাহাজের বিরুদ্ধে হামলা চালানোর জন্য প্রস্তুত থাকা সাতটি ভ্রাম্যমান জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের বিরুদ্ধে সাতটি আত্মরক্ষামূলক হামলা চালিয়েছে। খবর এএফপি’র।
এতে আরো বলা হয়, সেন্টকম ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকায় এই ক্ষেপণাস্ত্র ও ইউএসভি গুলোকে এই অঞ্চলে মার্কিন নৌবাহিনীর জাহাজ ও বাণিজ্যিক জাহাজ গুলোর জন্য একটি আসন্ন হুমকি হিসেবে চিহ্নিত করে।
বুধবার গভীর রাতে সেন্টকম হামলা পরিচালনার করার কথা জানানোর পর বিবৃতিটি দেওয়া হয়। এতে বলা হয়, হামলাগুলো ন্যাভিগেশন স্বাধীনতা রক্ষার পাশাপাশি মার্কিন নৌবাহিনী ও বাণিজ্যিক জাহাজের জন্য আন্তর্জাতিক জলসীমাকে আরও  নিরাপদ ও সুরক্ষিত রাখবে।
বুধবার হুথি বার্তা সংস্থা জানায়, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন ইয়েমেনের হোদেইদা প্রদেশের বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়েছে।
হোদেইদা বন্দরসহ যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনের বেশিরভাগ নিয়ন্ত্রণকারি ইরান-সমর্থিত বিদ্রোহীরা লোহিত সাগর ও এডেন উপসাগরে জাহাজ চলাচলকে টার্গেট করছে।