বাসস
  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২৩

রাজনৈতিক সংকটের কারণে সংসদ ভেঙ্গে দিয়েছে কুয়েত

কুয়েত সিটি, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ (বাসস ডেস্ক) : কুয়েতে গত ডিসেম্বর নতুন আমির দায়িত্ব গ্রহণ করা সত্ত্বেও মন্ত্রিপরিষদ মন্ত্রী এবং আইনপ্রণেতাদের মধ্যে দীর্ঘ অচলাবস্থার কারণে দেশটি বৃহস্পতিবার সংসদ ভেঙ্গে দিয়েছে। খবর এএফপি’র।
কুয়েতের সরকারি বার্তা সংস্থা কুনা পরিবেশিত খবরে বলা হয়, মন্ত্রিপরিষদ অনুমোদিত প্রধানমন্ত্রীর একটি প্রস্তাবের পর গত জুনে নির্বাচিত জাতীয় পরিষদ ভেঙ্গে দিতে একটি ‘রাজকীয় আদেশ জারি করা হয়।’
কুনা পরিবেশিত ওই রাজকীয় আদেশে সাংবিধানিক লঙ্ঘনের জন্য সংসদকে অভিযুক্ত করা হয়। এছাড়া ‘আপত্তিকর এবং অশালীন’ ভাষা ব্যবহার করার জন্যও সংসদকে দায়ী করা হয়।
বুধবার একজন সংসদ সদস্যের বক্তব্যের আপত্তি জানিয়ে মন্ত্রীরা সংসদ অধিবেশন বর্জন করার পর এমন ঘোষণা আসলো।
আব্দুল করিম আল-কান্দারির বক্তব্যে দেশটির নতুন আমির শেখ মেশাল আল-আহমেদ আল-সাবাহ’র মন্ত্রিসভা ও সংসদের সমালোচনার কথা উল্লেখ করা হয়েছে।
মন্ত্রিসভার সদস্যরা ওই বক্তব্যকে আমিরকে অপমান হিসেবে ব্যাখ্যা করেছেন। আমির গত ডিসেম্বর মাসে তার উদ্বোধনী ভাষণে দেশের নির্বাহী ও আইনসভা শাখার উন্নতির দাবি করেছিলেন।
১৯৬২ সাল থেকে কুয়েতে সংসদীয় ব্যবস্থা চালু থাকা সত্ত্বেও ক্ষমতাসীন আল-তসাবাহ পরিবার কর্তৃক প্রতিষ্ঠিত নির্বাচিত আইনপ্রণেতা এবং মন্ত্রিপরিষদের মধ্যে বারবার অচলাবস্থা সৃষ্টি হতে দেখা যায়। আর এ পরিবার দেশটির রাজনৈতিক অঙ্গনে তাদের শক্ত অবস্থান ধরে রেখেছে।