বাসস
  ০৫ মার্চ ২০২৪, ১৯:৫৯

হ্যালির বিরুদ্ধে বিজয় সুদৃঢ় করতে ট্রাম্পের মনোযোগ ‘সুপার টিউজডে’তে

ওয়াশিংটন, ৫ মার্চ, ২০২৪ (বাসস ডেস্ক) : ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেতে তার আবস্থানকে শক্তিশালী করতে মঙ্গলবার দিনটিকে (সুপার টিউজডে) বিশেষ গুরুত্ব দিচ্ছেন। মার্কিন নির্বাচনী ক্যালেন্ডারের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দিনটির ভোটের দিকে এখন লাখো আমেরিকানের দৃষ্টি। ঐতিহাসিকভাবে নির্ধারিত প্রাইমারি ভোটে প্রেসিডেন্ট মনোনয়নের  দৌড়ে এই দিনটির গুরুত্ব এইজন্য যে এটি হচ্ছে- ভোটের বৃহত্তম একক দিন। “সুপার টিউজডে’র এইদিনে ১৫ টি রাজ্য ও একটি টেরিটরি’তে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা হবে। খবর এএফপি’র।
পূর্ববর্তী নির্বাচনের বছরগুলির সাসপেন্স এবার অনেকটাই অনুপস্থিত থাকবে।  ট্রাম্প রিপাবলিকান প্রাইমারি স্টেটগুলিতে তার একমাত্র অবশিষ্ট প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি’র এগিয়ে যাওয়ার দরজা পুরোপুরিভাবে বন্ধ করে দেওয়ার আশা করছেন। আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, নেভাদা ও দক্ষিণ ক্যারোলিনায় তার বিজয়ের কথা জানিয়ে, ভার্জিনিয়ার রিচমন্ডে সপ্তাহান্তে এক সমাবেশে সমর্থকদের তিনি বলেন, “রিপাবলিকান মনোনয়নের জন্য আমরা  রকেটের মতো ছুটছি।” তবে তিনি ইতোমধ্যেই শরৎকালিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারির অতীত স্মৃতিকে রোমন্থন করে সমবেত জনতাকে লক্ষ্য করে বলেন, “আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে বড় দিন হবে ৫ নভেম্বর।”
প্রেসিডেন্ট জো বাইডেন, সাধারণ নির্বাচনের জন্য বেশিরভাগ সুইং স্টেট  পোলে দলীয় জয়ের দিক থেকে  ট্রাম্পকে পেছনে  ফেলেছেন। ডেমোক্র্যাটিক দলের পক্ষে তার নিজস্ব প্রাইমারী প্রতিদ্বন্দ্বিতা থাকলেও তার বিজয়কে একটি আনুষ্ঠানিকতা হিসেবেই বিবেচনা করছেন তিনি।
হ্যালি প্রথম দিকের প্রাইমারিতে রাজ্যগুলিতে ব্যাপক ব্যবধানে ট্রাম্পের কাছে হেরে গেলেও, অন্তত সুপার টিউসডে’তে  ভোটারদের মতামত না পাওয়া পর্যন্ত প্রেসিডেন্ট মনোনয়ন প্রতিযোগিতায় টিকে থাকায় বদ্ধপরিকর।