বাসস
  ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৭:০৭

জাপোরিঝিয়ায় বিমান হামলায় একজন নিহত : ইউক্রেন

ঢাকা, ২৪ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক) : ইউক্রেন মঙ্গলবার বলেছে, দক্ষিণাঞ্চলীয় নগরী জাপোরিঝিয়াতে ‘সর্বাত্মক’ রুশ বিমান হামলায় একজন নিহত ও দুই শিশুসহ ছয়জন আহত হয়েছে।
রাষ্ট্রীয় জরুরি পরিষেবা জানায়, আঞ্চলিক রাজধানী লক্ষ্য করে সোমবার রাত ৯ টার পর দুই ঘন্টাব্যাপী রাশিয়া ধারাবাহিক ‘বিশাল বিমান হামলা’চালিয়ে যায়। কিয়েভ থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর জানায়।
আঞ্চলিক গভর্নর ইভান ফেডোরভ টেলিগ্রামে লিখেছেন, ‘জাপোরিঝিয়াতে রুশ হামলায় একজন নিহত এবং ১৩ বছর বয়সী একটি মেয়ে ও অপর ১৫ বছর বয়সী একটি ছেলেসহ আরও ছয়জন আহত হয়েছে।
গভর্নর বলেন, বিমান ও  ড্রোন হামলায় একটি অবকাঠামো স্থাপনা ও কয়েকটি আবাসিক ভবনে আগুন লেগে যায়।
পৌর কর্মকর্তা রেজিনা খারচেঙ্কো টেলিগ্রামে লিখেছেন, নগরীর বিভিন্ন জেলার ৭৪টি ব্লকের ফ্ল্যাট ও ২৪টি ব্যক্তিগত বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।
ইউক্রেনের বিমান বাহিনী সোশ্যাল মিডিয়ায় বলেছে, রাশিয়া মূলত ইউক্রেনের উত্তর ও মধ্যাঞ্চল লক্ষ্য করে মোট ৮১টি ড্রোন উৎক্ষেপণ করে। রাতের বেলায় বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ৬৬টি আক্রমণকারী ড্রোন ভূপাতিত করেছে এবং অপর ১৩টি রাডার বিচ্যুত হয়েছে। রাশিয়া আরো চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।
আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেনের মধ্যাঞ্চলীয় পোলতাভায়, ড্রোনগুলো বিদ্যুত ও জ্বালানী অবকাঠামো ক্ষতিগ্রস্ত করেছে ও ২০টি বসতিতে সরবরাহ বন্ধ করেছে।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের বাহিনী সীমান্ত অঞ্চলে রাতের বেলায় ও মঙ্গলবার সকালে মোট ১৩টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে।
রাশিয়ার নিযুক্ত মেয়র বলেন, দোনেৎস্কের পূর্বাঞ্চলীয় গরলিভকা নগরীর রুশ-অধিকৃত অংশে মঙ্গলবার ভোরে ইউক্রেনের গোলাবর্ষণে দুই বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।