বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫২

সুদানে যুদ্ধের ‘তীব্রতা’ নিয়ে জাতিসংঘ প্রধানের উদ্বেগ

ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক): জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বুধবার নিউইয়র্কে কূটনৈতিক সমাবেশের ফাঁকে সুদানের সেনা প্রধানের সাথে সাক্ষাত করে  দেশটিতে যুদ্ধের ‘তীব্রতা’ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।
জাতিসংঘ থেকে বার্তা সংস্থা এএফপি আজ এ খবর জানিয়েছে।
চলতি সপ্তাহের জাতিসংঘ বৈঠকে গত বছরের এপ্রিলে শুরু হওয়া সুদানের গৃহযুদ্ধকে প্রাধান্য দেয়া হয়েছে। আলোচ্যসূচির শীর্ষে ছিল দেশটির ভয়াবহ মানবিক বিপর্যয় এবং শরণার্থী সংকট।
সুদানে দুই প্রতিদ্বন্দ্বী জেনারেল সেনাপ্রধান এবং আধা সামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর প্রধানের মধ্যে দ্বন্দ্বের কারণে এখন পর্যন্ত এক কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বাস্তুচ্যুতরা সুদানের অভ্যন্তরে এবং সীমান্ত জুড়ে মোট জনসংখ্যার এক পঞ্চমাংশ।
জাতিসংঘের শীর্ষ ত্রাণ কর্মকর্তা জয়েস মসুয়া বলেছেন, ‘সুদানের মানুষ গত ১৭ মাস ধরে নরকে বসবাস করছেন এবং তাদের দুর্ভোগ ক্রমেই বাড়ছে।
জাতিসংঘ-সমর্থিত একটি মূল্যায়নে সুদানে ব্যাপক দুর্ভিক্ষের ঝুঁকি সম্পর্কে সতর্ক করে বলা হয়েছে, গত কয়েক দশকে বিশ্বের কোথাও এই দৃশ্য দেখা যায়নি।
জেনারেল আবদেল-ফাত্তাহ আল- বুরহান এর সাথে গুতেরেসের বৈঠকের সারমর্মে বলা হয়েছে, ‘মহাসচিব সুদানে ক্রমবর্ধমান সংঘাত সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। এই সংঘাত সুদানের বেসামরিক নাগরিকদের ওপর ধ্বংসাত্মক প্রভাব ফেলছে।’
যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স এবং জার্মানির মন্ত্রীদের মধ্যে আলোচনার পর এক যৌথ বিবৃতিতে সুদানে অবিলম্বে যুদ্ধবিরতি ও আলোচনার আহ্বান এবং বিদেশী হস্তক্ষেপের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।