বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৭

তাইওয়ানের আশেপাশে ২৪ ঘন্টায় ২৯টি চীনা বিমান শনাক্ত

ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে, গণতান্ত্রিক দ্বীপ দেশটি ঘিরে ২৪ ঘন্টায় আরও ২৯টি চীনা যুদ্ধবিমান ও ড্রোন শনাক্ত করা হয়েছে। এতে বেইজিংয়ের জোরালো সামরিক তৎপরতা লক্ষ্য করা গেছে। 
তাইপেই থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর জানায়।
গণতান্ত্রিক তাইওয়ানকে তার ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে চীন প্রায় প্রতিদিনই দ্বীপের চারপাশে যুদ্ধবিমান, ড্রোন ও নৌযান পাঠায়।
নেভিগেশনের স্বাধীনতা নিশ্চিত করতে জাপানি যুদ্ধজাহাজ প্রথমবারের মতো উত্তেজনাপূর্ণ তাইওয়ান প্রণালী দিয়ে যাত্রা করার খবর জাপানি মিডিয়ায় প্রকাশের পর সর্বশেষ চীনের এ সামরিক তৎপরতা বৃদ্ধি পায়।
তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছে, সকাল ৬ টা (গ্রিনীচ মান সময় বুধবার ২২০০টা) পর্যন্ত ২৪ ঘন্টার মধ্যে ৪৩টি চীনা সামরিক বিমান ও আটটি নৌযান শনাক্ত করা হয়েছে। তারা দেশটির উত্তর-পূর্ব উপকূল ব্যতীত দ্বীপের চারপাশে যুদ্ধ বিমান ঘিরে রাখার চিত্র প্রকাশ করেছে। 
মন্ত্রণালয় আরো জানায়, সকাল ৮টা থেকে বিকেল নাগাদ, যুদ্ধ বিমান ও ড্রোন সহ অতিরিক্ত ২৯টি বিমান শনাক্ত করা হয়েছে। এর মধ্যে, ২১টি তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে এবং জাহাজের সাথে যৌথ যুদ্ধ প্রস্তুতি টহল পরিচালনায় অন্যান্য যুদ্ধ বিমান দেশটির উত্তর, মধ্য ও দক্ষিণ-পশ্চিম আকাশ সীমার ডিফেন্স আইডেনটিফিকেশন জোন (এডিআইজে)-এ প্রবেশ করেছে।’
সেনাবাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে এবং সে অনুযায়ী সাড়া দিয়েছে।