বাসস
  ০৮ অক্টোবর ২০২৪, ১১:৩০

ইউক্রেনের প্রতিনিধিত্ব না থাকলে পুতিনের সাথে বৈঠক করবেন না কমলা হ্যারিস

ঢাকা, ৮ অক্টোবর, ২০২৪ (বাসস) : ডেমোক্র্যাটিক হোয়াইট হাউসের আশাবাদী কমলা হ্যারিস সোমবার
সম্প্রচারিত একটি সাক্ষাৎকারে বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি ইউক্রেনের প্রতিনিধিত্ব না থাকলে ভøাদিমির পুতিনের সাথে শান্তি আলোচনার বিষয়ে বৈঠক করবেন না। ওয়াশিংটন থেকে এএফপি এ খবর জানায়।
মার্কিন ভাইস প্রেসিডেন্ট সিবিএস টেলিভিশনের ‘৬০ মিনিট’ অনুষ্ঠানে এক সাক্ষাৎকারে তিনি এই যুদ্ধের অবসান ঘটাতে রুশ নেতার সাথে একান্ত বৈঠকে মিলিত হবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, ইউক্রেন ছাড়া যুদ্ধের বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনা নয়। ‘ইউক্রেনের ভবিষ্যৎ সম্পর্কে ইউক্রেনের অবশ্যই একটি বক্তব্য থাকতে হবে,’ বলেন তিনি।
প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এর আগে পুতিনের সঙ্গে কোনো ধরণের আলোচনা প্রত্যাখ্যান করেছে।
হ্যারিস ইউক্রেন বিষয়ে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের নীতিরও সমালোচনা পুনর্ব্যক্ত করে একে ২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কোর আক্রমণের কাছে ‘আত্মসমর্পণ’ হিসাবে বর্ণনা করেছেন।
ট্রাম্প এর আগে ইউক্রেনের জন্য ওয়াশিংটনের বিশাল সামরিক ও আর্থিক সহায়তার সমালোচনা করেন এবং জোর দিয়ে বলেন, তিনি পুতিনের সাথে দ্রুত শান্তি চুক্তিতে পৌঁছাতে পারতেন।
হ্যারিস বলেন, ডোনাল্ড ট্রাম্প যদি প্রেসিডেন্ট হতেন, পুতিন এই মুহূর্তে কিয়েভে বসে থাকতেন। তিনি যে বলছেন, এটি প্রথম দিনেই তিনি শেষ করতে পারতেন, এর অর্থ হচ্ছে আত্মসমর্পণ।
কিয়েভ আশঙ্কা করছে যে এই ধরনের চুক্তিতে রাশিয়াকে পূর্ব ইউক্রেনের অঞ্চল ছেড়ে দেওয়া হবে, যে অঞ্চলটি তারা আক্রমণের পর থেকে দখল করে আছে।
এদিকে, হ্যারিস বলেন, তিনি ন্যাটো সামরিক জোটে ইউক্রেনের যোগদানের বিষয়ে সময় এলেই আলোচনা
করবেন।