বাসস
  ০৮ অক্টোবর ২০২৪, ১৬:২৬

ক্রিমিয়ার তেল টার্মিনালে আক্রমণ, রাশিয়ার গ্রাম দখলের দাবি

ঢাকা, ৮ অক্টোবর , ২০২৪ (বাসস) : কিয়েভ সোমবার বলেছে, তার বাহিনী রুশ অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপে রাতের বেলায় একটি বড় তেল টার্মিনালে আক্রমণ করেছে। এদিকে মস্কো পূর্ব ইউক্রেনের আরেকটি গ্রাম দখলের দাবি করেছে।
কিয়েভ থেকে বার্তা সংস্থা এএফপি জানায়, ইউক্রেন বলেছে, ওদেসা বন্দরে একটি বেসামরিক জাহাজে হামলার পাশাপাশি দেশটির পূর্ব ও দক্ষিণে রাশিয়ার হামলায় সোমবার অন্তত পাঁচজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।
কিয়েভ সাম্প্রতিক মাসগুলোতে রাশিয়ার জ্বালানি খাতকে লক্ষ্য করে হামলা বাড়িয়েছে। ইউক্রেনের সামরিক বাহিনী সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে বলেছে, ক্রিমিয়ার অস্থায়ী দখলকৃত ফিওদোসিয়ায় শত্রুর উপকূলীয় তেল টার্মিনালে একটি সফল আক্রমণ চালানো হয়েছে। ইউক্রেনের সামরিক বাহিনী এই ধরনের আক্রমণ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করে বলেছে, তেল পণ্যের ট্রান্সশিপমেন্টের ক্ষেত্রে ক্রিমিয়ার বৃহত্তম ফিওদোসিয়া টার্মিনালটি রাশিয়ার দখলদার সেনাবাহিনীর তেল ও অন্যান্য চাহিদা মেটাতে ব্যবহৃত হয়।
ক্রিমিয়ার রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় ৭০,০০০ লোকের কৃষ্ণ সাগরের এক বন্দর শহরের একটি তেল স্থাপনায় আগুন লেগেছে তবে এতে কেউ হতাহত হয়নি। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার লক্ষ্যবস্তুতে কিয়েভ  মোতায়েনকৃত মোট ২১টির মধ্যে ১২টি ইউক্রেনীয় আক্রমণকারী ড্রোন রাতের বেলা উপদ্বীপে ভূপাতিত করা হয়েছে।
ইউক্রেন জোর দিয়ে বলেছে, জ্বালানি অবকাঠামোয় এই হামলা লক্ষ লক্ষ মানুষকে অন্ধকারে নিমজ্জিত রাখার লক্ষ্যে রুশ হামলার ন্যায্য প্রতিশোধ।
 এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর পোকরভস্কের কাছে পূর্ব ইউক্রেনের একটি গ্রাম তারা দখল করেছে। এক ব্রিফিংয়ে মন্ত্রণালয় জানিয়েছে, রুশ সৈন্যরা পোকরভস্কের কাছে মূল লজিস্টিক হাবের কাছাকাছি দোনেৎস্ক অঞ্চলের বসতি গ্রোডিভকা গ্রামটি দখল করেছে।