বাসস
  ০৯ অক্টোবর ২০২৪, ১৩:৩১

বসনিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২২

ঢাকা, ৯ অক্টোবর, ২০২৪ (বাসস) : গত সপ্তাহে বসনিয়ায় ভয়াবহ বন্যা ও ভূমিধসে কমপক্ষে ২২ জনের প্রাণহানি হয়েছে। কর্তৃপক্ষ মঙ্গলবার জানায়, উদ্ধারকারী দল এখনও ছয়জন নিখোঁজ ব্যক্তির সন্ধান করছে।
সারায়েভো থেকে এএফপি জানায়, নতুন করে ভারী বৃষ্টিপাতের আশঙ্কায়, নাগরিক সুরক্ষা পরিষেবা শুক্রবারের বন্যার ক্ষতির সম্মুখীন হওয়া বিপন্ন জাবানিকা ও কনজিক অঞ্চল থেকে নাগরিকদের অবিলম্বে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে।
জাবানিকা ও কনজিক অঞ্চল দু’টির অবস্থান দক্ষিণ হার্জেগোভিনা-নেরেতভা ক্যান্টনের সরকার  পুলিশ এবং নাগরিক সুরক্ষা পরিষেবার তথ্য উদ্ধৃত করে সেখানে ১৯ জনের মৃত্যুর কথা জানিয়েছে। বাকি তিনটি মৃতদেহ সেন্ট্রাল-বসনিয়ার ক্যান্টনে পাওয়া গেছে।
শুক্রবার দেশটিতে বন্যা ও ভূমিধসে রাস্তা, রেলপথ এবং সেতু ভেসে গেছে, অনেক জনবহুল এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
রাজধানী সারায়েভো থেকে প্রায় ৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ডোনজা জাবানিকা গ্রামটি বর্ষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে হচ্ছে। গ্রামটি কাছাকাছি একটি খনি থেকে আসা কাদা, পাথর এবং গ্রানাইটসহ ধ্বংসাবশেষের নীচে সেখানকার বাড়িঘর ও যানবাহন চাপা পড়েছে। উদ্ধারকারী দল সেখানে এখন নিখোঁজদের খোঁজে এলাকায় চিরুনি অভিযান চালিয়ে যাচ্ছে।
স্থানীয় উদ্ধারকর্মীদের সহায়তায় এই অঞ্চলের চারটি দল পাঠানোর পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের নাগরিক সুরক্ষা ব্যবস্থাও সক্রিয় করা হয়েছে।
কর্তৃপক্ষ মঙ্গলবার বসনিয়ায় শোক দিবস ঘোষণা করেছে।