বাসস
  ০৯ অক্টোবর ২০২৪, ১৫:৩০

যুক্তরাজ্যের ৩০ লক্ষ শিশু দারিদ্র্য সীমার নিচে বসবাস করছে:সমীক্ষা

ঢাকা, ৯ অক্টোবর, ২০২৪ (বাসস): যুক্তরাজ্যে ৩০ লক্ষ শিশুসহ রেকর্ড ৯৩ লক্ষ মানুষ ক্ষুধা ও দুরাবস্থার মুখোমুখি হচ্ছেন। বুধবার প্রকাশিত এক সমীক্ষায় বলা হয়েছে, নতুন লেবার পার্টির সরকার শিশুদের দারিদ্র মোকাবেলায় অধিকতর কিছু করার জন্য প্রচন্ড চাপের মুখে পড়েছে।
লন্ডন থেকে এএফপি জানায়।
চলতি মাসের শেষের দিকে সরকারের প্রথম বাজেট ঘোষণার আগে এবং খাদ্য ব্যাঙ্কগুলোর ব্যবহারকে চালিত করে জীবনযাত্রার সংকটের সাথে এই সমস্যার কথা বেরিয়ে আসে।
বেসরকারি সংস্থা ট্রাসেল ট্রাস্টের প্রতিবেদন অনুযায়ী, চার বছরের কম বয়সী প্রায় এক-চতুর্থাংশ শিশু চরম দারিদ্র্যের সম্মুখীন।
ট্রাস্ট এক বিবৃতিতে বলেছে, ‘বিস্ময়করভাবে দুই দশক আগের তুলনায় ৪৬ শতাংশ বেশি শিশু ক্ষুধা ও দুরাবস্থার মুখোমুখি হচ্ছে। যা এই পরিস্থিতিতে আটকে থাকা প্রতি পাঁচজন শিশুর মধ্যে একজনের সমান।’
গত বছর ইউনিসেফের এক প্রতিবেদনে দেখা গেছে, যুক্তরাজ্য জি-৭ এর ও ন্যাটো সদস্য এবং বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশ হয়েও ধনী দেশগুলোর মধ্যে শিশু দারিদ্র্যের হার সর্বোচ্চ।
ট্রাসেল ট্রাস্ট বলেছে, প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের সরকারের কাছ থেকে ‘জরুরি পদক্ষেপ’ ব্যাতিত ক্ষুধা ও দুরাবস্থার মুখোমুখি হওয়ার সংখ্যা আরও বাড়বে। বর্তমানে যুক্তরাজ্যে ২৫ শতাংশ লোক দারিদ্র সীমার নীচে বসবাস করছে।