বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ১৯:১৭

রুশ সামরিক পরিবহন বিমান ধ্বংস করেছে ইউক্রেন

ঢাকা, ১৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : কিয়েভ  সোমবার বলেছে,  তার বাহিনী সপ্তাহান্তে রাশিয়ার  বিমান ঘাঁটিতে অবস্থানরত এক রুশ সামরিক পরিবহন বিমান ধ্বংস করেছে। কিয়েভ থেকে এএফপি জানায়, ইউক্রেন সাম্প্রতিক মাসগুলিতে রাশিয়ার সামরিক সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে  ভূখন্ডের অভ্যন্তরে রুশ সামরিক সাইট ও জ্বালানি স্থাপনা লক্ষ্য করে হামলা বাড়িয়েছে।

কিয়েভের সামরিক  গোয়েন্দা সংস্থা বলেছে, তারা ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ১,০০০ কিলোমিটার দূরে অবস্থিত ওরেনবুর্গ অঞ্চলের একটি সামরিক বিমানঘাঁটিতে শনিবার ও রোববারের মাঝামাঝি রাতের বেলায় টিইউ-১৩৪ পরিবহন বিমান ধ্বংস করেছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডিফেন্স ইন্টেলিজেন্স সোশ্যাল মিডিয়া বলেছে, ‘সোভিয়েট আমলে নির্মিত এই  বিমানগুলো মূলত রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের  নিয়ন্ত্রনাধীনে পরিবহনের জন্য ব্যবহৃত হয়। সংস্থাটি ইউক্রেনের একটি বিমানের ভিতরে অগ্নিসংযোগের ফুটেজ পোস্ট করেছে। তবে কথিত হামলার বিশদ বিবরণ দেয়নি।

মস্কো থেকে সুনির্দিষ্ট দাবির বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে তার আক্রমণ শুরু হওয়ার পর থেকে মস্কো সামরিক,  রেলওয়ে এবং অন্যান্য অবকাঠামো সাইটগুলিতে নাশকতা ও অগ্নিসংযোগের অভিযোগে শত শত লোককে আটক করেছে।