বাসস
  ১৫ অক্টোবর ২০২৪, ১২:১৮

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ইরানে হামলা চালাবে ইসরাইল

ঢাকা,  ১৫ অক্টোবর, ২০২৪ (বাসস): ইসরাইল বলেছে, তারা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ইরানে হামলা
চালাবে।
এদিকে ইসরাইল হোয়াইট হাউসকে আশ্বস্ত করেছে, তারা ইরানের ওপর পরিকল্পিত প্রতিশোধমুলক হামলা চালানোর সময় তেহরানের পরমাণু বা তেলের স্থাপনায় হামলা চালাবে না। মার্কিন সংবাদমাধ্যম সোমবার এই খবর জানায়। ওয়াশিংটন থেকে এএফপি জানায়।

এই অঞ্চলে তাদের ঘনিষ্ঠ মিত্র হিজবুল্লাহ প্রধানকে ও ইরানের বিপ্লবী গার্ডের এক জেনারেলকে ইসরাইল হত্যা করার জবাবে গত ১ অক্টোবর ইরান ইসরাইলের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এরপর ইসরাইল ইরানের ওপর পাল্টা হামলা চালানো অঙ্গীকার করে।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হোয়াইট হাইসকে আশ্বস্ত করেছেন যে, তেহরানে পাল্টা হামলা চালানোর সময় তারা শুধুমাত্র সামরিক স্থাপনাগুলোকে টার্গেট করবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ জানিয়েছে, গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে এই বিষয়ে ইসরাইল অঙ্গীকার করে। এছাড়া সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এবং ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গালান্টের আলাপেও এই বিষয়ে অঙ্গীকার ব্যক্ত করা হয়।

ওয়াশিংটন পোস্ট আরো জানিয়েছে, ‘ইসরাইলের এই পরিকল্পনায় ওয়াশিংটনের মধ্যে স্বস্তি ফিরে আসে।’
এদিকে ইসরাইল বলেছে, তারা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই ইরানে প্রতিশোধমূলক হামলা চালাতে পারে।
সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এই খবর প্রকাশ করেছে।