বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ১২:০৩

দিল্লিতে ‘বিপজ্জনক’ বায়ু দূষণের মৌসুম শুরু

ঢাকা, ২৩ অক্টোবর, ২০২৪ (বাসস): এই শীতে প্রথমবারের মতো বুধবার ভারতের রাজধানীকে তীব্র কাল ধোঁয়ার  মেঘে আচ্ছন্ন করে ফেলেছে। বায়ু দূষণ পর্যবেক্ষকদের মতে, আতশবাজি এবং কৃষি খামারের খড় পোড়ানোর কারণে ‘বিপজ্জনক’ এই পরিবেশের সৃষ্টি হয়েছে। নয়াদিল্লি থেকে এএফপি এখবর জানায়।
 
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, হেঁটে কর্মক্ষেত্রে যাওয়া লোকজন বিষাক্ত ধোঁয়ার কারণে কাশিজনিত বিভিন্ন রোগের শিকার হচ্ছে। দুষণের কারণে প্রতিবছর হাজার হাজার মানুষ প্রাণ হারালেও এই বিস্তীর্ণ এই নগরীতে খুব কম লোকই মাস্ক (মুখোশ) ব্যবহার করেন।

নয়াদিল্লির আকাশ প্রতি বছর তীব্র ধোঁয়াশায় ঢেকে যায়, প্রাথমিকভাবে প্রতিবেশী অঞ্চলগুলো চাষের আগে কৃষকরা তাদের ক্ষেত পরিষ্কার করার জন্য খড় পোড়ানোর ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়।

বায়ু দূষণ আরও খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে, বিশেষ করে হিন্দু সম্প্রদায়ের উৎসব দীপাবলির উৎসবের সময়, যা এই বছরের ১ নভেম্বরে অনুষ্ঠিত হবে।
 
এই উৎসবে বিপজ্জনক দূষণ ছড়ানো ধোঁয়াযুক্ত আতশবাজি পোড়ানে উদযাপনের অংশ।

বাতাসে ক্যান্সার সৃষ্টিকারী সূক্ষ্ম কণা মাইক্রোপার্টিকস পদার্থের মাত্রা ২.৫ পিএম দূষণকারী হিসাবে পরিচিত যা ফুসফুসের মাধ্যমে রক্তপ্রবাহে প্রবেশ করে - এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত মাত্রার চেয়ে সর্বোচ্চ ৬৮ গুণেরও বেশি বেড়েছে।

বুধবার পর্যবেক্ষণ সংস্থা আইকিউএয়ারের মতে, প্রতি ঘনমিটারে দূষণকারী ৩৪৪ মাইক্রোগ্রাম যা সর্বোচ্চ এবং প্রায় ৩০ মিলিয়ন মানুষের বিস্তীর্ণ মেগাসিটির বায়ুকে ‘বিপজ্জনক’ হিসাবে তালিকাভুক্ত করা মাধ্যমে, এটিকে বিশ্বের মধ্যে সবচেয়ে খারাপ হিসাবে স্থান দিয়েছে।

‘উচ্চ বায়ু দূষণ রোধে জনস্বার্থে’ নয়াদিল্লি এই মাসে সবধরণের আতশবাজি উৎপাদন এবং বিক্রয় উভয়ের উপর ‘সম্পূর্ণ নিষেধাজ্ঞা করার নির্দেশ দিয়েছে।

যদিও পূর্ববর্তী নিষেধাজ্ঞাগুলো নিয়মিত উপেক্ষা করা হয়েছে।

পটকা ফাটানো ব্যাপারে হিন্দু ধর্মাবলম্বীদের দৃঢ় ধর্মীয় অনুভূতির কারণে পুলিশ প্রায়ই লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনিচ্ছুক।

কর্তৃপক্ষ খর পোড়ানোও নিষিদ্ধ করেছে এবং হরিয়ানা রাজ্যের পুলিশ এই সপ্তাহে চাষের আগে খড়ে আগুন দেওয়ার জন্য বেশ কয়েকজন কৃষককে গ্রেপ্তার করেছে।