বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ১৫:১৯

চীনের যুদ্ধজাহাজগুলো স্পর্শকাতর প্রণালীর দিকে যাত্রা করছে : তাইওয়ান


ঢাকা, ২৩ অক্টোবর, ২০২৪ (বাসস) : তাইপেই বুধবার বলেছে, স্বায়ত্বশাসিত দ্বীপটির কাছে বেইজিং গুলেবর্ষণের অনুশীলন করার পর চীনা বিমানবাহী রণতরীগুলোকে তাইওয়ান এবং চীনকে পৃথককারি প্রণালীর দিকে যাত্রা করছে বলে তারা সনাক্ত করেছে। 

তাইপেই থেকে এএফপি জানায়, চীন তাইওয়ানকে তার ভূখণ্ডের অংশ বলে মনে করে এবং তাইপেইকে তার সার্বভৌমত্বের দাবি মেনে নেওয়ার জন্য চাপ দেওয়ায় সাম্প্রতিক বছরগুলোয় দ্বীপের চারপাশে চীন সামরিক তৎপরতা বাড়িয়েছে।

লিয়াওনিং বিমানবাহী রণতরী গুলোকে রাতের বেলা তাইওয়ানের প্রায় ৪০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, তাইপেই-শাসিত প্রাতাস দ্বীপপুঞ্জের কাছের জলে এবং উত্তরে সংবেদনশীল তাইওয়ান প্রণালীর দিকে যেতে দেখা গেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এক বিবৃতিতে বলেছে, ‘বিমানবাহী রণতরী লিয়াওনিং-এর নেতৃত্বে চীনা নৌবাহিনীর জাহাজগুলোকে ডংশা (প্রাতাস দ্বীপপুঞ্জ)-এর কাছে জলের মধ্য দিকে যাত্রা করে তাইওয়ান প্রণালীর উত্তর দিকে চলতে থাকে।’ মন্ত্রণালয় বলেছে, তাইওয়ানের সামরিক বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে এবং সে অনুযায়ী প্রতিক্রিয়া জানিয়েছে।

লিয়াওনিং গত সপ্তাহে তাইওয়ানের আশেপাশে চীনের বৃহৎ আকারের সামরিক মহড়ায় অংশ নেয়। তাইপেই এবং এর মূল সমর্থক ওয়াশিংটন এ বিষয়ে নিন্দা জানায়।
চীন মঙ্গলবার তাইওয়ান থেকে প্রায় ১০৫ কিলোমিটার এলাকায় একটি লাইভ-ফায়ার অনুশীলন করার ঘোষণা দেওয়ার পর তাইওয়ানকে ঘিরে রাখায় চীন রেকর্ড সংখ্যক যুদ্ধবিমান ও যুদ্ধজাহাজ পাঠিয়েছে। বেইজিং বলেছে ‘তাইওয়ানের স্বাধীনতা’ বাহিনীর বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের প্রতি কঠোর সতর্কতা স্বরূপ সেগুলো পাঠানো হয়।