বাসস
  ২৪ অক্টোবর ২০২৪, ১৯:৫০

দু’বছর পর প্রথম পুতিন দেখা করছেন জাতিসংঘ প্রধানের সঙ্গে

ঢাকা, ২৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেসের সাথে দেখা করতে যাচ্ছেন বৃহস্পতিবার। ইউক্রেনের সংঘাত অবসানে তার ব্রিকস মিত্রদের আহ্বানের পরিপ্রেক্ষিতে পুতিন রাশিয়ার কাজান শহরে গুতেরেসের মুখোমুখি হচ্ছেন।

এএফপি এ খবরটি দিয়ে জানায়, বৈঠকটি রাশিয়ার কাজান শহরে ব্রিকস সম্মেলনের চূড়ান্ত দিনে অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনটিতে মস্কো পশ্চিমের বিরুদ্ধে উদীয়মান অর্থনীতির ঐক্যফ্রন্ট গঠনে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে। ক্রেমলিনের মতে, এই সাক্ষতে ইউক্রেন সংঘাতের পাশাপাশি মধ্যপ্রাচ্যের ক্রমবর্ধমান সংকট নিয়ে আলোচনা করা  হবে বলে আশা করা হচ্ছে।

গুতেরেস বারবার ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর সামরিক অভিযানের সমালোচনা করে বলেছেন, এটি বিশ্বের জন্য একটি ‘বিপজ্জনক নজির’ স্থাপন করেছে। হামলার প্রথম সপ্তাহে এই দুই ব্যক্তি সর্বশেষ পরস্পর সাক্ষাৎ করেন।  এ সময় ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মারিউপোলে রাশিয়ার অবরোধের সময় গুতেরেস মস্কোতে যান।

গুতেরেস তখন থেকে দুই পক্ষের মধ্যে শান্তি প্রচেষ্টা চালিয়ে যান। তিনি ২০২২ সালে কিয়েভকে নিরাপদে তার বন্দর থেকে শস্য রপ্তানি করতে দেয়ায় একটি চুক্তির মধ্যস্থতা করেন। এরপর থেকে দুই দেশের মধ্যে  কিছুটা সরাসরি কূটনৈতিক যোগাযোগ হয়। পুতিনের সঙ্গে  দেখা করার পর জাতিসংঘ প্রধানের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে ইউক্রেন।

পুতিন যুদ্ধবিরতির পূর্বশর্ত হিসেবে ইউক্রেনের দক্ষিণ ও পূর্বকে আত্মসমর্পণকারী অঞ্চল দাবি করেছেন। তবে এই অবস্থানকে কিয়েভ ‘অসম্ভব’ বলে অভিহিত করেছে। মস্কোর সৈন্যরা ইউক্রেনের পূর্বে দোনেৎস্ক অঞ্চলে পোকরভস্কের মূল সরবরাহ  কেন্দ্রের কাছাকাছি অগ্রসর হওয়ার সাথে সাথে পুতিন-গুতেরেস আলোচনায় বসেন।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছে যে, হাজার হাজার উত্তর কোরীও সৈন্য রাশিয়ায় পাঠানো হয়েছে, যা মস্কোকে সমর্থন করার জন্য এক বড় সেনা মোতায়েন হতে পারে বলে পশ্চিম ও কিয়েভ আশঙ্কা করছে।

জাতিসংঘ বলেছে যে, গুতেরেস কাজানে পুতিনের সাথে দেখা করার পরিকল্পনা করছেন। সেখানে তিনি একটি বক্তৃতাও দেবেন। জাতিসংঘের মুখপাত্র ফারহান হক বলেন, গুতেরেস ইউক্রেনের যুদ্ধের বিষয়ে তার অবস্থান পুনর্নিশ্চিত করতে বৈঠককে কাজে লাগাবেন। 

তিনি বলেন, জাতিসংঘ প্রধান মধ্যস্থতার প্রস্তাব  দেওয়ার জন্য প্রস্তুত আছেন। তবে কখন ‘পরিস্থিতি ঠিক হবে’ তিনি তার জন্য অপেক্ষা করছেন।