বাসস
  ০৪ জানুয়ারি ২০২৩, ১১:৫৯

বাইডেন ১৩ জানুয়ারি জাপানের প্রধানমন্ত্রী কিশিদাকে স্বাগত জানাবেন : হোয়াইট হাউস

ওয়াশিংটন, ৪ জানুয়ারি, ২০২৩ (বাসস ডেস্ক) : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ১৩ জানুয়ারি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে স্বাগত জানাবেন। মঙ্গলবার হোয়াইট হাউস একথা জানিয়েছে। খবর এএফপি’র।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট বাইডেন আমাদের সরকার, অর্থনীতি ও আমাদের জনগণের মধ্যে সম্পর্ক আরো জোরদার করতে আগামী ১৩ জানুয়ারি শুক্রবার হোয়াইট হাউসে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে স্বাগত জানানোর অপেক্ষায় রয়েছেন।’
বিবৃতিতে আরো বলা হয়, দুই নেতা জলবায়ু পরিবর্তন মোকাবেলার বিভিন্ন উপায় নিয়ে কথা বলার পাশাপাশি উত্তর কোরিয়া, চীনের আশপাশের দেশের নিরাপত্তা  ইস্যু  এবং রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের ব্যাপারে আলোচনা করবেন।
হোয়াইট হাউস জানায়, বাইডেন জি৭’র জাপানের সভাপতিত্ব এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ম্যান্ডেটের জন্য তার সমর্থন পুনর্ব্যক্ত করবেন।
কিশিদা গত গ্রীস্মে জাপানে বাইডেনের সাথে এক সম্মেলনে সতর্ক করেছিলেন যে তাইওয়ান দ্বীপটি ফিরিয়ে নেওয়ার চীনের উচ্চাকাক্সক্ষা একটি নতুন সংঘাত সৃষ্টি করতে পারে। তিনি আরো বলেছিলেন, ‘আজকের ইউক্রেন আগামীকাল পূর্ব এশিয়া হতে পারে।’
গত মাসে জাপান সরকার উল্লেখযোগ্য ব্যয় বৃদ্ধিসহ একটি বড় প্রতিরক্ষা নীতির সংশোধন অনুমোদন করেছে। কারণ তারা সতর্ক করেছিল যে চীন তাদের নিরাপত্তার ক্ষেত্রে ‘এখন পর্যন্ত সবচেয়ে বড় কৌশলগত চ্যালেঞ্জ’ হয়ে দাঁড়িয়েছে।