বাসস
  ১৩ মার্চ ২০২৩, ১৯:১৯

উ. কোরিয়া দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে

সিউল, ১৩ মার্চ, ২০২৩ (বাসস ডেস্ক) : মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ  কোরিয়ার বড় মাপের এক যৌথ সামরিক মহড়া শুরুর মাত্র কয়েক ঘণ্টা আগে, উত্তর  কোরিয়া একটি সাবমেরিন থেকে দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। রাষ্ট্রীয় গণমাধ্যম সোমবার ভোরে এ কথা জানিয়েছে। উত্তর কোরিয়ার কেন্দ্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে,  রোববার সকালে পূর্ব উপকূলীয় শহর সিনপোর দুরবর্তী সাগরে অবস্থানরত একটি সাবমেরিন থেকে এই ক্ষেপনাস্ত্র ছোড়া হয়েছে । খবর এএফপি’র।
ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, বিস্তারিত না জানিয়ে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, তারা একটি একক অনির্দিষ্ট ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্ত করেছে। কেসিএনএ বলেছে,  মহড়াটি সফল হয়েছে, কারণ ক্ষেপণাস্ত্রগুলি কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলের  নির্ধারিত এবং অনির্দিষ্ট লক্ষ্য বস্তুতে আঘাত করেছে।
দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র সোমবার পাঁচ বছরের মধ্যে তাদের বৃহত্তম  যৌথ মহড়া শুরুর বিষয়ে পারমাণবিক অস্ত্রে সজ্জিত পিয়ংইয়ং সতর্ক করে বলেছে যে, এই ধরনের মহড়াকে ‘যুদ্ধ ঘোষণা’ হিসেবে দেখা যেতে পারে।
ওয়াশিংটন ও সিউল উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান সামরিক ও পারমাণবিক হুমকির মুখে প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর ফলে সাম্প্রতিক মাসগুলিতে উত্তর কোরিয়া উস্কানিমূলক নিষিদ্ধ অস্ত্র পরীক্ষা পরিচালনা আরও বাড়িয়ে দিয়েছে।