বাসস
  ১৯ মে ২০২৩, ১২:২৮

আফ্রিকান শান্তি প্রতিনিধিদল জুন বা জুলাইয়ে রাশিয়া সফর করবে : মস্কো

মস্কো, ১৯ মে, ২০২৩ (বাসস ডেস্ক) : রাশিয়া বৃহস্পতিবার বলেছে, আফ্রিকার নেতারা আগামী মাসে বা জুলাইয়ের প্রথম দিকে মস্কো সফর করবেন। ইউক্রেন সংঘাত নিরসনের জন্য দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ঘোষিত শান্তি উদ্যোগের আওতায় তারা এ সফরে যাবেন। খবর এএফপি’র।
রামাফোসা মঙ্গলবার বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উভয় নেতা ছয় সদস্যের  মিশন গ্রহণ করার ব্যাপারে সম্মত হয়েছেন। আর এ প্রতিনিধি দল মস্কো ও কিয়েভ সফর করবে।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ সের্গেই বলেছেন, ‘প্রেসিডেন্ট রামাফোসার আগ্রহের কথা বিবেচনায় নিয়ে আমরা জুনের মাঝামাঝি বা জুলাইয়ের শুরুর দিকে এ সফরের কথা বলেছি।’
এই শান্তি উদ্যোগে অংশগ্রহণ করা দেশগুলোর একটি উগান্ডার পররাষ্ট্রমন্ত্রী জেজে ওডঙ্গোর সাথে এক সংবাদ সম্মেলনে কথা বলছিলেন ল্যাবরভ।
রামাফোসা ঘোষিত প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন কঙ্গো প্রজাতন্ত্র, মিশর, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা এবং জাম্বিয়ার প্রেসিডেন্টগণ।
ল্যাভরভ বলেন, ‘প্রেসিডেন্ট (পুতিন) আমাদের সকল অংশীদারের সাথে কথা বলতে প্রস্তুত। আমাদের এসব অংশীদার দেশ বিশ্বে স্থিতিশীলতা বজায় রাখতে সৎভাবে কাজ করতে আগ্রহী।’
তিনি আরো বলেন, এক্ষেত্রে রাশিয়া আফ্রিকার প্রতিনিধি দলের ‘বাস্তবসম্মত উদ্যোগ’ দেখার অপেক্ষায় থাকবে।
ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব বাজারে খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ার কারণে আফ্রিকার দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।