বাসস
  ০১ আগস্ট ২০২৩, ২০:৫৬

দেশের ১০ অঞ্চলের নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সতর্ক সংকেত 

ঢাকা, ১ আগস্ট, ২০২৩ (বাসস): ফরিদপুর, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী,নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম,কক্সবাজার এবং সিলেট Ñএই দশ অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে দমকা  অথবা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে  বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 
এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
আজ বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার  দিবাগত রাত ১ টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য পাঠানো এক পূর্বাভাসে বলা হয়েছে,  দেশের অন্যান্য অঞ্চলসমূহের উপর  দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কি.মি বেগে দমকা বা ঝড়ো হাওয়াসহ অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরসমূহকে ১ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে। 
আগামী ৪৮ ঘন্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকা ও এর কাছাকাছি উজানে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। 
আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী  প্রধান নদীসমূহের  বিশেষ করে মুহুরী,ফেনী,হালদা,কর্ণফুলী,সাঙ্গু এবং মাতামুহুরী  নদীর পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।
দেশের ১০৯ টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ৬৬ টি নদীর পানি সমতল বেড়েছে, ৪০ টি স্টেশনে পানি হ্রাস পেয়েছে। ৩ টি স্টেশনে পানি সমতল অপরিবর্তিত রয়েছে। 
এদিকে, ব্রক্ষ্মপুত্র-যমুনা, নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল  স্থিতিশীল আছে, যা আগামী ৭২ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।