বাসস
  ১১ আগস্ট ২০২৩, ১৪:৩২
আপডেট : ১২ আগস্ট ২০২৩, ১৪:১৮

আগামী তিনদিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে

ঢাকা, ১১ আগস্ট, ২০২৩ (বাসস) : আগামী তিন দিন ভারী বর্ষণ না হলেও বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।  
আজ শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের ও এক কর্মকর্তা বাসস’কে জানান, আগামী তিনদিন বা ৭২ ঘন্টা পর বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে। সকাল থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশে হালকা বৃষ্টি হচ্ছে, তবে ভারী বর্ষণ হবে না। বিশেষ করে রংপুর, চট্টগ্রাম, ঢাকা, সিলেট ও ময়মনসিংহে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হবে বলে তিনি জানান।
এদিকে আজ শুক্রবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় ডিমলায় সর্বোচ্চ ৭৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, তেঁতুলিয়া, মাইজদীকোর্ট, খেপুপাড়া, ভোলাসহ দেশের বিভিন্ন স্থানে অল্প বৃষ্টিপাত হয়েছে।
বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, চুয়াডাঙ্গায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং আজ শুক্রবার বান্দরবানে সর্বনিম্ন ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় গতকাল সর্বোচ্চ ৩৩ দশমিক ৩  ডিগ্রি  সেলসিয়াস এবং আজ সর্বনিম্ন ২৫ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
আজ ঢাকায় দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে।
সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯২ শতাংশ।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৩২ মিনিটে।