বাসস
  ২১ অক্টোবর ২০২৪, ২২:০৫

জুলাই অভ্যুত্থানের শহিদদের স্মরণে যাত্রাবাড়ীতে স্মৃতিস্তম্ভ উন্মোচন

 

ঢাকা, ২১ অক্টোবর, ২০২৪ (বাসস) : জুলাই অভ্যুত্থানের শহিদদের স্মরণে রাজধানীর যাত্রাবাড়ী গোলচত্ত্বরে    একটি স্মৃতিস্তম্ভ উন্মোচন করা হয়েছে এবং এই গোলচত্ত্বরের নামকরণ করা হয়েছে ‘শহিদ ঐক্য চত্ত্বর’।

শহিদ পরিবারের সদস্যবৃন্দ অন্যান্য রাজনৈতিক নেতাবৃন্দকে সাথে নিয়ে আজ বিকেলে ৪৮জন শহিদের নামসহ স্মৃতিস্তম্ভটি  উন্মোচন করেন। এছাড়া আজ রাতের মধ্যে ফলকে আরও দশটি নাম যুক্ত করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

ছাত্র-জনতার  অভ্যুত্থানের পর গঠিত যাত্রাবাড়ী ভিত্তিক ছাত্র-নেতৃত্বাধীন সংগঠন জুলাই বিপ্লব পরিষদ শহিদদের স্মরণে এই স্তম্ভটি  নির্মাণ করে।

ফলক উন্মোচনের আগে শহীদ পরিবারের সদস্যরা আওয়ামী লীগের ফ্যাসিবাদী দু:শাসন থেকে দেশকে মুক্ত করতে আত্মত্যাগকারী শহিদদের স্মৃতিচারণ করেন।

পরে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও  এই অনুষ্ঠানে বক্তব্য দেন।

জুলাই বিপ্লব পরিষদের স্থায়ী সদস্য শাহনেওয়াজ ফাহাদের সভাপতিত্বে ও  আরেক স্থায়ী সদস্য আসিফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে  বক্তব্য রাখেন বিএনপি নেতা মোহাম্মদ নবীউল্লাহ নবী, জাগ্রত বাংলাদেশের সভাপতি আজমুল  জিহাদ ও আমার বাংলাদেশ (এবি) পাটির্র মিনার প্রমুখ।  
 
অনুষ্ঠানে বক্তারা ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গণহত্যার সঙ্গে জড়িত ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সকল অপরাধীর বিচার দাবি করেন।

তারা অবিলম্বে শহিদ ও আহতদের পরিবারকে আর্থিক সহায়তা এবং আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি  জোর দাবি জানান।

বক্তারা সরকারি ব্যবস্থাপনায় সারাদেশে জুলাই অভ্যুত্থানের শহীদদের স্মরণে স্মৃতিসৌধ নির্মাণেরও দাবি জানান।

জুলাই বিপ্লব পরিষদের আহ্বায়ক আরমিন, সদস্য সচিব বিজয়, স্থায়ী সদস্য নাঈম হাওলাদার, মুখপাত্র শান্তি খান প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নাঈম হাওলাদার বলেন, ‘আমরা শহিদদের নাম সংগ্রহ অব্যাহত রাখছি। আমরা নতুন কোনো নাম পেলেই তা ফলকে অন্তর্ভুক্ত করব।’