বাসস
  ২১ অক্টোবর ২০২৪, ২২:০৯

ঢাবি ক্যাম্পাসে হামলার ঘটনায় আওয়ামী লীগ ও ছাত্রলীগের ৩৯১ নেতার বিরুদ্ধে মামলা


ঢাকা, ২১ অক্টোবর, ২০২৪ (বাসস) : গত ১৫ জুলাই  ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর নির্বিচারে হামলার ঘটনায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ ও ছাত্রলীগের ৩৯১ নেতার বিরুদ্ধে শাহবাগ থানায় একটি ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।  সেদিন ছাত্রলীগের হামলার শিকার হওয়া বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারী মাহিন সরকারের করা মামলায় প্রায় ৮০০-১০০০ অজ্ঞাত ব্যক্তিকেও আসামি করা হয়েছে।

‘হামলাকারীদের আইনের আওতায় আনার জন্য মামলা করা হয়েছে’ উল্লেখ করে মামলা  দায়েরের পর আজ সন্ধ্যায় শাহবাগ থানার সামনে  এক প্রেস ব্রিফিংয়ে  মামলার বাদী মাহিন  বলেন, যারা জঘন্য হামলা করেছে ছাত্র প্রতিনিধি হিসেবে তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়ায় যাওয়া আমাদের দায়িত্ব। মামলার প্রধান আসামিরা হলেন- আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক তথ্য ও সম্প্রচারমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, যুবলীগের সভাপতি মইনুল হোসেন খান নিখিল, অনলাইন অ্যাক্টিভিস্ট নিঝুম মজুমদার, ছাত্রলীগ নেতা সভাপতি  মো. সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ এনান, ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শায়ন ও সাধারণ সম্পাদক তানবীর হাসান সৈকত।

৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কালো দিন হিসেবে অভিহিত করে মাহিন বলেন, ছাত্রলীগ ও আওয়ামী লীগের অন্যান্য সহযোগী সংগঠন দেশীয় অস্ত্র নিয়ে হাজার হাজার শিক্ষার্থীর ওপর প্রকাশ্য হামলা চালিয়েছে।  এতে বেশ কয়েকজন নারী ও পুরুষ শিক্ষার্থী গুরুতর আহত হয়েছে। মাহিন তার অভিযোগে উল্লেখ করেন, ‘ছাত্রলীগের নেতাকর্মীরা আমাকে হুমকি দিয়েছে  এবং হত্যার চেষ্টা করে। আমিও আহত হয়েছি’ ।

সংবাদ সম্মেলনে আরেক সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ বলেন, সারাদেশে ছাত্রলীগ নেতাকর্মীদের দ্বারা পরিচালিত প্রতিটি হামলার ঘটনায় মামলা করা হবে। অবিলম্বে ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করা এবং ছাত্রলীগের সব সন্ত্রাসীকে তাদের অপরাধ বিচারের আওতায় আনার দাবি জানিয়ে মাসুদ বলেন, এরা কেউ আর দেশের মাটিতে সন্ত্রাসী কর্মকা- করার সুযোগ পাবে না। দেশব্যাপী শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আওয়ামী লীগ দেশে রাজনীতি করার সব ভিত্তি হারিয়েছে। মুক্ত বাতাসে শ্বাস নেওয়ার অধিকার তাদের নেই। তারা কেবল কারাগারের বাতাসে শ্বাস নেওয়ার যোগ্য।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা জোনের উপ-কমিশনার মাসুদ আলম বলেন, গত ১৫ জুলাই ঢাবি ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় দায়ের করা মামলায় তিন শতাধিক ব্যক্তির নাম উল্লেখ করা  হয়েছে। প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে সমন্বয়কদের মধ্যে আবদুল কাদের, রকিব রানা মাসুদ ও নিশিতা জামান নিহা উপস্থিত ছিলেন।