বাসস
  ২৮ অক্টোবর ২০২৩, ১৩:১৬
আপডেট : ২৮ অক্টোবর ২০২৩, ১৪:১৯

গাজায় যুদ্ধ বিরতির দাবিতে নিউইয়র্কে ইহুদীদের বিক্ষোভ ;শতাধিক গ্রেফতার

নিউইয়র্ক, ২৮ অক্টোবর, ২০২৩ (বাসস ডেস্ক): গাজায় ইসরায়েলের বোমাবর্ষণের প্রতিবাদে গ্র্যান্ড সেন্ট্রাল স্টেশনের প্রধান হল দখল করে নেওয়া নিউইয়র্কের ইহুদীদের একটি বিশাল বিক্ষোভ সমাবেশ ভেঙ্গে দিয়ে শুক্রবার বিপূল সংখ্যককে ইহুদীকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ ও বিক্ষোভকারিরা একথা জানায়।
নিউইয়র্ক পুলিশ বিভাগ জানিয়েছে, কমপক্ষে ২শ’ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে ৩শ’ জনেরও গ্রেফতার হয়েছে বলে জানিয়েছে বিক্ষোভকারিরা। খবর এএফপি’র।
ঘটনাস্থল থেকে তোলা ছবিগুলোতে সাদা রঙের ছাপার হরফে ‘নট ইন আওয়ার নেইম’ এবং ‘চেজ ফায়ার নাও’ লেখা কালো সোয়েটশার্ট পরিহিত যুবকদের লম্বা লাইন দেখা গেছে।
জিউস ভয়েস ফর পিস-নিউইয়র্ক সিটি নামক সংগঠনটির আহ্বানে ঐ বিশাল সমাবেশের আয়োজন করা হয়। সংগঠনটি জানায়, তাদের হাজার হাজার সদস্য নগরীর কেন্দ্রীয় রেল স্টেশনের প্রধান সমাগমস্থল অবরোধ করে বিক্ষোভে অংশ নেয়।
ছবিতে টার্মিনালটি বিক্ষোভকারীদের দ্বারা পরিপূর্ণ দেখা গেছে। বিক্ষোভকারিরা ‘প্যালেস্টাইনস শুড বি ফ্রি’ এবং ‘মর্ন দ্য ডেড, ফাইট লাইক হেল ফর দ্য লিভিং’লেখা ব্যানার নিয়ে বিক্ষোভ করে।
আয়োজকরা শান্তিপূর্ণ বিক্ষোভকে ২০ বছরের মধ্যে নিউইয়র্ক নগরীর সবচেয়ে বড় আয়োজন হিসেবে অভিহিত করেন।
ইসরায়েলি কর্মকর্তাদের মতে, ৭ অক্টোবর ফিলিস্তিন যোদ্ধারা সীমান্ত পেরিয়ে হামলা চালালে এতে ১,৫০০ নিহত ও ২২০ জনেরও বেশি অপহৃত হয়। নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। পরে ইসরায়েল প্রতিশোধমূলকভাবে গাজায় অবিরাম বোমাবর্ষণ শুরু করে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার বলেছে, গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৭,৩২৬ লোক নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৩ হাজারেরও বেশি নারী ও শিশু।