বাসস
  ২৫ মার্চ ২০২৪, ১০:১৯

বশেমুরবিপ্রবি থেকে প্রথম পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করলেন শিমুল বাড়ৈ

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ২৫ মার্চ, ২০২৪ (বাসস): গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করলেন শিমুল বাড়ৈ (স্টুডেন্ট আইডি নং- ২০১৫০১০১০৫২)।
 গত ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত রিজেন্ট বোর্ডের ৩৬তম সভার সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার অ্যান্ড বাংলাদেশ স্টাডিজ (বিলওয়াবস) ইনস্টিটিউটের অধীনে পিএইচ.ডি. প্রোগ্রামের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে তাঁর রচিত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন : সংবাদপত্রে প্রতিফলন’ শীর্ষক গবেষণার জন্য তিনি পিএইচ.ডি. ডিগ্রী লাভ করেন।
বিশ^বিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম গোলাম হায়দার স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তাঁর গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশন বিভাগের অধ্যাপক ড. সুধাংশু শেখর রায়।
শিমুল বাড়ৈ বর্তমানে গোপালগঞ্জের শেখ ফজিলাতুন্নেসা সরকারি মহিলা কলেজে সহকারী অধ্যাপক (রাষ্ট্রবিজ্ঞান) হিসেবে অধ্যাপনা করছেন।  শিমুল বাড়ৈ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে উচ্চতর গবেষণার জন্য ২০১৪ সালে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে বিলওয়াবস ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়। এরপর প্রথম সেশনেই অর্থাৎ ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে আমিসহ  তিন জন পিএইচ.ডি.-তে ভর্তি হন। তাদের মধ্যে আমি  প্রথম পিএইচ.ডি. ডিগ্রী অর্জন করি।