বাসস
  ২৭ মে ২০২৪, ১৮:১৫

সিলেটে স্মার্ট কৃষি পরিকল্পনা চ্যালেঞ্জ ও সম্ভাবনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত 

সিলেট, ২৭ মে, ২০২৪ (বাসস): সিলেটে স্মার্ট বাংলাদেশ স্মার্ট কৃষি পরিকল্পনা চ্যালেঞ্জ ও সম্ভাবনা বিষয়ক বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত  হয়েছে।
আজ সোমবার সিলেট জেলা পরিষদ হল রুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ইনোভেশন টিম আয়োজিত স্মার্ট বাংলাদেশ স্মার্ট কৃষি: পরিকল্পনা, চ্যালেঞ্জ ও সম্ভাবনা বিষয়ক দিনব্যাপী এ কর্মশালাা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সিলেট বিভাগের ৪ জেলার কৃষি অফিসার ও কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। 
কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ উইং) মোঃ জয়নাল আবেদিন বলেছেন, স্মার্ট বাংলাদেশের অন্যতম ভিত্তি স্মার্ট কৃষি। প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে কৃষি ও কৃষককে সমানভাবে এগিয়ে নিতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে কৃষকদেরকে স্মার্ট করে তোলতে হবে। তিনি সিলেটের কৃষি সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন, যেখানে চ্যালেঞ্জ বেশি সেখানে সম্ভাবনা বেশি, সিলেটে চ্যালেঞ্জ বেশি সম্ভাবনাও বেশি। সারাদেশের ন্যায় সিলেটের কৃষি ব্যবস্থার আধুনিকায়নে কৃষিকে ডিজিটাল মার্কেটিংয়ের আওতায় আনতে হবে। তরুণ অফিসারদের দক্ষতা অর্জনের মাধ্যমে দেশের কৃষি ব্যবস্থাকে সম্মিলিতভাবে এগিয়ে নিতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করা সম্ভব হবে। তিনি দেশের কৃষি উৎপাদন বৃদ্ধি করতে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ভাবে কাজ করার আহবান জানান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ মতিউজ্জামানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট সিলেট এর অধ্যক্ষ ড. মোহাম্মদ কাজী মজিবুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপ-পরিচালক খয়ের উদ্দিন মোল্লা, সুনামগঞ্জের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম, হবিগঞ্জের উপ-পরিচালক নূরে আলম সিদ্দিকী, মৌলভীবাজারের উপ-পরিচালক শামসুদ্দিন আহমদ।
চুনারুঘাট উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ সজীব হোসেনের সঞ্চালনায় কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডি এই হর্টিকালচার উইং (কন্দাল, সবজি ও মশলা) উপপরিচালক মোহাম্মদ সফিউজ্জামান। কর্মশালায় বিভাগের বিভিন্ন উপজেলার কৃষি কর্মকর্তারা কৃষি বিষয়ক সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন।