বাসস
  ০৯ জুন ২০২৪, ২০:১৮

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষিখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে সরকার : এনামুল হক শামীম

শরীয়তপুর, ৯ জুন, ২০২৪ (বাসস) : সাবেক পানি সম্পদ উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আসনের সংসদ সদস্য একেএম এনামুল হক শামীম বলেছেন, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষিখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে সরকার।
আজ রোববার শরীয়তপুরের নড়িয়া শহীদ মিনারে উপজেলা প্রশাসন ও কৃষি অফিস আয়োজিত কৃষি প্রযুক্তি মেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
এনামুল হক শামীম বলেন, ‘এবারের প্রস্তাবিত বাজেটে কৃষি খাতে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৩৭৯ কোটি টাকা। কৃষি উৎপাদনকে উৎসাহিত করতে ভর্তুকি অব্যাহত রয়েছে এবং ভবিষ্যতেও তা চলমান থাকবে। সারে ভর্তুকি দানের পাশাপাশি কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে যান্ত্রিকীকরণকে উৎসাহিত করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষকবান্ধব বলেই আজ বাংলাদেশের কৃষি দুর্বার গতিতে এগিয়ে চলেছে।’
তিনি বলেন, কৃষকের প্রতি প্রধানমন্ত্রীর রয়েছে মমতাময়ী মায়ের দরদ। কৃষিকাজ করে কৃষক লাভবান হোক, কৃষকের জীবনমানের উন্নয়ন হোক ও কৃষক উন্নত-সমৃদ্ধ জীবন পাক- এই লক্ষ্যে তিনি কাজ করে যাচ্ছেন। তাই তিনি কৃষিকে লাভজনক ও আধুনিক করতে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। আজ বাংলাদেশের কৃষি খোরপোশ কৃষি থেকে এখন বাণিজ্যিক কৃষিতে রুপান্তরিত হয়েছে। কৃষির উৎপাদন ব্যয় কমাতে যান্ত্রিকীকরণের মাধ্যমে স্বল্প খরচে অল্প সময়ে কৃষক তার ফলন গোলায় তুলতে সক্ষম হচ্ছেন।
সাবেক পানি সম্পদ উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে আজ প্রক্রিয়াজাতে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও বাস্তবায়ন করায় দেশের কৃষি পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে। সারাদেশে অঞ্চলভেদে ৫০ শতাংশ থেকে ৭০ শতাংশ ভর্তুকিতে কৃষকদেরকে কৃষিযন্ত্র দেয়া হচ্ছে। এটি সারাবিশ্বে একটি বিরল ঘটনা। আধুনিক প্রযুক্তি বা যন্ত্রপাতি ব্যবহারের ফলে কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। এখন সবকিছুই যন্ত্রের মাধ্যমে হচ্ছে। চাষাবাদ, বীজ বপন, নিড়ানি, সার দেয়া, ফসল কাটা, মাড়াই, ঝাড়া ও প্যাকেটিং পর্যন্ত সবই হচ্ছে আধুনিক প্রযুক্তির সাহায্যে।
আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকের মুখে হাসি দেখতে চান। তিনি নিয়মিত হাওড় অঞ্চলের কার্যক্রম মনিটরিং করেন। বাংলাদেশী খাদ্য ও কৃষি পণ্য বিদেশে রপ্তানি করা হয়। আমাদের শরীয়তপুরের কৃষিপণ্য এখন বিদেশে রপ্তানি হয়। এগুলো সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্ব, দক্ষতা ও যোগ্যতার কারণে।
নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্যের সভাপতিত্বে ও উপজেলা কৃষি কর্মকর্তা সবুজ চৌধুরীর সঞ্চালনায় এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- নড়িয়া উপজেলা চেয়ারম্যান একেএম ইসমাইল হক, আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য জহির সিকদার, পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক মাল, উপজেলা ভাইস-চেয়ারম্যান আলমগীর ফকির ও মহিলা ভাইস- চেয়ারম্যান সুলতানা রাজিয়া মনি প্রমুখ।