বাসস
  ০৯ আগস্ট ২০২৪, ২১:৪২

রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনায় অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে : রাষ্ট্রপতিকে মতামত আপিল বিভাগের

ঢাকা, ৯ আগস্ট ২০২৪ (বাসস): রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনায় অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে বলে রাষ্ট্রপতিকে মতামত দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।
আজ শুক্রবার রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে সুপ্রিম কোর্ট প্রশাসন জানায়, সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের মতামত চাইতে পারেন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে গতকাল এ সংক্রান্ত একটি চিঠি আসে, যেখানে রাষ্ট্রপতি অন্তর্বর্তীকালীন সরকার বিষয়ে সুপ্রিম কোর্টের মতামত কামনভ করেন। সেই আলোকে (Special Reference No.1/24) এর মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মতামত প্রদান করেন।
প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যেহেতু প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন এবং রাষ্ট্রপতি জাতীয় সংসদ ভেঙে দিয়েছেন, এরকম পরিস্থিতিতে রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনার নিমিত্তে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে এবং রাষ্ট্রপতি প্রধান উপদেষ্টাসহ অন্তর্বর্তীকালীন সরকারের অন্যান্য উপদেষ্টাগণকে নিযুক্ত করতে পারেন ও প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টাগণকে শপথ পাঠ করাতে পারেন মর্মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মতামত প্রদান করেছেন।
গতকাল বৃহস্পতিবার রাতে বঙ্গভবনের দরবার হলে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ অন্যান্য উপদেষ্টাদের শপথ পড়ান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
শপথ অনুষ্ঠানে তিন বাহিনীর প্রধান, বিএনপি,জামায়াত, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনৈতিক, নতুন এটর্নি জেনারেল, উর্ধ্বতন সরকারী বর্তমান ও সাবেক কর্মকর্তাগন, পুলিশের মহাপরিদর্শক,  বিভিন্ন শ্রেণি পেশার আমন্ত্রিত অতিথিগন উপস্থিত ছিলেন।
গত ৫ আগষ্ট রাষ্ট্রপতি বরাবর পদত্যাগ পত্র জমা দিয়ে দেশত্যাগ করেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিন।