বাসস
  ২৪ আগস্ট ২০২৪, ১৯:৪৪

আনসার সদস্যদের দাবি পর্যালোচনা করছে সরকার

ঢাকা, ২৪ আগস্ট, ২০২৪ (বাসস) : সাধারণ আনসারদের উত্থাপিত দাবি-দাওয়াসমূহ গভীর মনোযোগ ও সহানুভূতির সাথে পর্যালোচনা করে বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। 
আজ শনিবার (২৪ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়, আনসার সদস্যদের দাবি-দাওয়া সম্পর্কে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস অবহিত হয়েছেন। প্রাথমিকভাবে আনসার সদস্যদের কিছু দাবি যৌক্তিক প্রতীয়মান হওয়ায় সরকার কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে।
সিদ্ধান্তগুলো হচ্ছে- সাধারণ আনসারদের ৩ বছর চাকরিকালের পর যে বিশ্রাম দেওয়া হয়, সে ক্ষেত্রে বিশ্রাম না দিয়ে চাকরি অব্যাহত রাখার বিষয়টি পরীক্ষা করা হবে। আপাতত সাধারণ আনসার হিসেবে নতুন কোনো নিয়োগ দেওয়া হবে না। সাধারণ আনসারদের প্রতিনিধিসহ আনসার ও ভিডিপি’র মহাপরিচালকের নেতৃত্বে গঠিত কমিটি সাধারণ আনসার কর্তৃক উত্থাপিত যাবতীয় দাবি-দাওয়াসমূহ পর্যালোচনা করে যৌক্তিক সুপারিশ প্রণয়ন করে ৭ কার্যদিবসের মধ্যে সরকারের কাছে প্রতিবেদন পেশ করবে। এই কমিটির কাছ থেকে প্রতিবেদন পাওয়ার পর একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি প্রাপ্ত সুপারিশ পরীক্ষা করে বাস্তবায়নের কর্মপন্থা নির্ধারণ করে, পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য সরকারের কাছে প্রতিবেদন পেশ করবে। সরকার আশা প্রকাশ করছে যে, এর মাধ্যমে সাধারণ আনসারদের দাবি-দাওয়ার বিষয়ে যৌক্তিক ও গ্রহণযোগ্য সমাধান পাওয়া যাবে।
ড. মোহাম্মাদ মোমেন বিবৃতিতে আরও উল্লেখ করেন, আনসার ভিডিপি একটি সুশৃঙ্খল বাহিনী। ঐতিহ্যবাহী এ বাহিনীর সুনাম ও ভাবমূর্তি ক্ষুন্ন হয়, এমন কোনো কাজ কারো করা উচিত হবে না। এ প্রেক্ষিতে সকল সাধারণ আনসার সদস্যকে কাজে যোগদানের জন্য আহ্বান জানানো হচ্ছে। 
তিনি বলেন, মুষ্টিমেয় কয়েকজন উস্কানিদাতা এই সুশৃঙ্খল বাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে। সরকার প্রয়োজনে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে দ্বিধা করবে না।