বাসস
  ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৩৯

একীভূত শিক্ষা নিশ্চিতে মাস্টার ট্রেইনার ও শিক্ষক প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ প্রাথমিক ও গণশিক্ষা শিক্ষা উপদেষ্টার

ঢাকা, ৩ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার ‘সবাই মিলে শিখি’ প্রকল্পের আওতায় একীভূত শিক্ষা নিশ্চিতে মাস্টার ট্রেইনার ও শিক্ষক প্রশিক্ষণের ওপর জোর দিয়েছেন।
আজ সচিবালয়স্থ উপদেষ্টার দপ্তরে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্যা অ্যাফেয়ার্স হেলেন লাফেভ সাক্ষাৎ করতে আসলে তিনি এ কথা জানান।
বৈঠকে ইউএসএইড-এর সহায়তায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সবাই মিলে শিখি’ ও ‘এসো শিখি’ প্রকল্পের কার্যক্রম নিয়ে আলোচনা করেন তারা। 
সাক্ষাৎকালে উপদেষ্টা ‘এসো শিখি’ প্রকল্পে দুর্যোগ মোকাবিলায় করণীয়,  স্যানিটাইজেশন ও মোটিভেশনাল প্রোগ্রামের বিষয়ে ইউএসএইড-এর আরো সহযোগিতা কামনা করেন। এছাড়াও শিক্ষার্থীদের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের গৃহীত বিভিন্ন প্রকল্পে ইউএসএইড-এর সহযোগিতা চান।
উল্লেখ্য, বাংলাদেশে ইউএসএইড-এর সহায়তায় ‘সবাই মিলে শিখি’ প্রকল্পের আওতায় দেশের ১১ জেলায় ৩৬টি উপজেলার ৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাস্টার ট্রেইনার ও শিক্ষক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এ প্রকল্পের মেয়াদ মে ২০২২ থেকে এপ্রিল ২০২৭ পর্যন্ত। ইউএসএইডের আরেকটি প্রকল্প ‘এসো শিখি’ যার মেয়াদ ২০২১ থেকে ২০২৬ পর্যন্ত। এ প্রকল্পের এলাকা হলো দেশের আটটি বিভাগের ১৫ জেলার ৮১টি উপজেলাধীন ১০ হাজার ৪৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এ প্রকল্পের প্রধান কাজ দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী ক্ষতিগ্রস্ত বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখা।