বাসস
  ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১২

সরকারি চাকরিজীবীদের দেশের মানুষের কল্যাণে কাজ করার আহ্বান শিক্ষা উপদেষ্টার

ঢাকা, ৪ সেপ্টেম্বর ২০২৪(বাসস) : শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ সরকারি চাকরিজীবীদের দেশপ্রেমের চেতনায় উজ্জীবিত হয়ে নিজেকে গড়ে তুলতে এবং দেশের মানুষের কল্যাণে কাজ করার আহ্বান জানিয়েছেন।  
শিক্ষা উপদেষ্টা  আজ সাভারে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি)-তে অনুষ্ঠিত ৭৬তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তিনি বলেন, সরকারি কর্মচারীদের মূল কাজ হলো জনগণকে সেবা দেয়া। তাদের সেবাদানে পারদর্শিতা ও আন্তরিকতা হবে একজন সরকারি কর্মচারীর দক্ষতা ও যোগ্যতার মাপকাঠি।
উপদেষ্টা বলেন, ‘ছাত্র-জনতার এক অবিস্মরণীয় অভ্যুত্থান পরবর্তীতে আমরা এক নতুন যাত্রা শুরু করেছি। সে যাত্রা ন্যায্যতার, ন্যায়ের ও সমতাপূর্ণ মানবিক বাংলাদেশ গড়ার। নিকট অতীতের সুশাসনের অভাবজনিত কারণে এ চলার পথ কন্টকাকীর্ণ।'
তিনি বলেন, ‘ধর্ম, লিঙ্গ, ধনী-দরিদ্র ভেদাভেদ না করে সকল নাগরিককে সমভাবে সেবা প্রদানের মানসিকতা লালন করতে হবে আপনাদের। একথা ভুলে গেলে চলবে না যে, জনগণকে তাদের প্রাপ্য সেবা প্রদান কোন করুণা নয়। '
তিনি আরো জানান, অর্থনীতির একজন ছাত্র হিসেবে আমি মনে করি, সুচিন্তিত ও সুপরিকল্পিত পদক্ষেপ ও কর্মসূচি ছাড়া গন্তব্যে পৌছানোর জন্য আমাদের সামনে ভিন্ন কোন পথ নেই। এ বিশাল কর্মযজ্ঞের সফল বাস্তবায়নে প্রয়োজন প্রশিক্ষিত সরকারি কর্মচারী। ছাত্র-জনতার অপরিমেয় আত্মত্যাগের মধ্য দিয়ে যে জনপ্রত্যাশা, তা অবশ্যই আপনাদের পূরণ করতে হবে।
এসময় ৭৬তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সে সামগ্রিক মূল্যায়নে প্রথম থেকে বিশতম স্থান অর্জনকারী প্রশিক্ষণার্থীদের ক্রেস্ট ও সনদ তুলে দেন তিনি।
উল্লেখ্য, বিসিএস ৩৫ থেকে ৪০তম ব্যাচের বিভিন্ন ক্যাডারের ৩৫৪ জন কর্মকর্তা  চলতি বছরের ৯ মার্চ থেকে ৪ সেপ্টেম্বর পর্যন্ত ছয় মাসব্যাপী  এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।