বাসস
  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২৬

লালমনিরহাটে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত

লালমনিরহাট, ৮ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : "কোমর ব্যাথায় ফিজিওথেরাপি একটি কার্যকরী চিকিৎসা পদ্ধতি" এই প্রতিপাদ্য নিয়ে জেলায় আজ বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে লালমনিরহাট জেলা সমাজসেবা কার্যালয়ের হলরুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- কার্যালয়ের উপ-পরিচালক মুহাম্মদ মতিয়ার রহমান। বেসরকারী উন্নয়ন সংস্থা ইএসডিও'র সহযোগিতায় জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র আয়োজিত আলোচনায় সভাপতিত্ব করেন- জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ফরমান আলী। এতে বক্তব্য রাখেন- শহর সমাজসেবা কর্মকর্তা মো. রায়হানুল ইসলাম, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা লায়লা ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট ডা. মো. আশরাফুল আলম।
আলোচনা সভায় জানানো হয়, ফিজিওথেরাপি আধুনিক বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা ও স্বতন্ত্র চিকিৎসা ব্যবস্থা। যেখানে বিভিন্ন ধরনের বাত, ব্যথা, প্যারালাইসিস, প্রতিবন্ধী এবং প্রতিবন্ধকতার ঝুঁকিতে থাকা ব্যক্তির সমস্যার সমাধান ও প্রতিবন্ধকতা প্রতিরোধ করে স্বাস্থ্যের উন্নতি সাধন সম্ভব।
বিশ্বব্যাপী সচেতনতা অর্জনের লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে বৈশ্বিক ফিজিওথেরাপি সংস্থা ‘ওয়ার্ল্ড ফিজিওথেরাপি’র আহ্বানে প্রতিবছর ৮ সেপ্টেম্বর ১২১টি দেশে একযোগে দিবসটি পালিত হয়।
২০০৭ সাল থেকে বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের উদ্যোগে দিবসটি পালিত হয়ে আসছে।