বাসস
  ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৩৮

রাঙ্গামাটিতে কাপ্তাই বাঁধে স্পিলওয়ের ১৬টি গেইট বন্ধ করা হয়েছে

রাঙ্গামাটি, ৯ সেপ্টেম্বর. ২০২৪ (বাসস): জেলার কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি গেইট সোমবার সকাল ১০টায় বন্ধ করে দেয়া হয়েছে।
টানা বৃষ্টি ও অব্যাহত পাহাড়ী ঢলের কারনে কাপ্তাই বাঁধের ১৬টি গেইট দিয়ে টানা ১৫ দিন পানি ছাড়ার পর আজ বন্ধ করা হয়েছে। বেলা ১১টায় মুঠোফোনে বিষয়টি বাসসকে নিশ্চিত করেছেন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের।
এর আগে অতি বর্ষণে উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদে পানি গত ২৪ আগস্ট সন্ধ্যা পর্যন্ত বিপদ সীমার উপরে অতিক্রম করায় পরেরদিন ২৫ আগস্ট সকাল ৮টায় পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ১৬টি গেইট ৬ ইঞ্চি করে একযোগে খুলে দেওয়া হয়েছিল এবং কাপ্তাই হ্রদ হতে কর্ণফুলী নদীতে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি নিষ্কাশন হয়েছিল। পরবর্তীতে পানি বৃদ্ধির উপর ভিত্তি করেই বাঁধের ১৬টি গেইট দিয়ে পানি ছাড়া ও কমানো হয়।
আব্দুজ্জাহের  জানান, টানা ১৫ দিন ধরে পানি ছেড়ে দেয়ার পর কাপ্তাই হ্রদে পানির উচ্চতা কমতে থাকায় অর্থাৎ বিপদ সীমার নীচে চলে আসায় আমরা আজ সকাল ১০টায় পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের স্পিলওয়ের ১৬টি গেইট বন্ধ করে দিয়েছি।
এদিকে কাপ্তাই হ্রদে পর্যাপ্ত পানি থাকায় বর্তমানে কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্র থেকে দৈনিক ৫টি ইউনিটে সর্বোচ্চ গড়ে ২১০ হতে ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে বলে জানান কর্তৃপক্ষ।