বাসস
  ০৮ অক্টোবর ২০২৪, ১৯:৪০

বন্যা পরবর্তী পুর্নবাসনে কাজ করবে বিএনপি : ইকবাল হাসান মাহমুদ টুকু

ফাইল ছবি

ঢাকা, ৮ অক্টোবর, ২০২৪ (বাসস) : শেরপুরসহ সারাদেশে বন্যা পরবর্তী সময়ে সাধারণ মানুষের ক্ষয়-ক্ষতি বিবেচনায় পুর্নবাসন করা হবে বলে জানিয়েছেন বিএনপির ত্রাণ ও পুর্নবাসন কমিটির আহবায়ক ও দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল মাহমুদ হাসান টুকু।
আজ মঙ্গলবার শেরপুর জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ বিতরণকালে তিনি এই মন্তব্য করেন। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, কেন্দ্রীয় সমন্বয়কারী হিসেবে বন্যা কবলিত এলাকায় কিভাবে ত্রাণ বিতরণ করছেন তা সরেজমিন দেখার জন্য আমরা এসেছি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে আমরা বন্যাকবলিত এলাকায় নগদ সহায়তা ও ত্রাণ সামগ্রী পাঠাচ্ছি। 
বন্যাকবলিত এলাকায় পরবর্তী পুর্নবাসন সম্পর্কে টুকু বলেন,বন্যার পানি থাকা পর্যন্ত শুধু আমরা ত্রাণ দিবো তা নয়। পানি নেমে গেলেও ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াবে বিএনপি। বিশেষ করে পাহাড়ি পানির ঢলে যাদের বাড়ি ঘর ভেঙ্গে গেছে বা পানির স্রোতে নিয়ে গেছে তাদের পূর্নবাসন করা হবে। 
তিনি কৃষকের ক্ষতিপূরণ সম্পর্কে বলেন, পানি নেমে গেলে রবি শস্যের মৌসুম আসবে তখন বীজ, কৃষি পণ্য ও সার বীজ বিতরণ করা হবে। যাতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা ক্ষতি কাটিয়ে উঠতে পারে। 
ত্রাণ কার্যক্রম চলমান থাকবে জানিয়ে বিএনপির এই নেতা বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ কার্যক্রম চলমান থাকবে। দেশের কোন মানুষকে ক্ষুধার্ত থাকতে হবেনা। আমাদের দল সবার পাশে থাকবে।  
ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, শেরপুর জেলায় হঠাৎ করে পাহাড়ি ঢলে সাধারণ মানুষের যে ক্ষতি হয়েছে তাতে পানিবন্দি মানুষের পাশে দাঁড়ানোর জন্য এসেছি। বন্যা-পরবর্তী সময়ে ক্ষয়ক্ষতি বিবেচনায় আমরা তাদের পুর্নবাসন করা হবে। আমাদের এই ত্রাণ কার্যক্রম এই এলাকায় যতদিন প্রয়োজন ততদিন চলবে বলে জানান বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য। 
শেরপুর জেলা বিএনপির সভাপতি মাহমুদুল হক রুবেলের সভাপতিত্বে ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। এতে প্রধান বক্তা ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য এ জেড এম জাহিদ হোসেন, ময়মনসিংহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শরীফুল আলম ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. হজরত আলী।