বাসস
  ১৯ অক্টোবর ২০২৪, ১৭:০৫

কুমিল্লায় বাজারে সবজির সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে


কুমিল্লা, ১৯ অক্টোবর ২০২৪ (বাসস): সাম্প্রতিক বন্যা ও বৃষ্টির কারনে জেলায় কৃষিখাত বেশ ক্ষতিগ্রস্থ হয়েছিলো। বন্যা ও বৃষ্টির সমস্যা কাটিয়ে বাজারে সবজির সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে।

দেশের অন্যতম বৃহৎ কাঁচাবাজার কুমিল্লার নিমসার বাজার। স্থানীয়সহ সারাদেশ থেকে আসা সবজির পাইকারী বেচাকেনা হয় এই বাজারে। কুমিল্লা ও আশপাশের বিভিন্ন জেলা থেকে আসা ব্যবসায়ীরা এই বাজার থেকে পাইকারী কিনে থাকেন। সাম্প্রতিক বন্যা ও বৃষ্টির ক্ষতি কাটিয়ে উঠার পাশাপাশি বর্তমানে সবজির সরবরাহ বাড়ায় সবজির দাম আরও কমবে বলে মনে করেন এখানকার ব্যবসায়ীরা।

নিমসার বাজারের ঢাকা বানিজ্যালয়ের ইকরাম মুন্সী, ময়নামতি বানিজ্যালয়ের মালিক আবাদ মিয়া, নিউ আনন্দ বানিজ্যালয়ের খলিলুর রহমান, ভাই ভাই বানিজ্যালয়ের বিল্লালসহ বিভিন্ন আড়তের মালিকদের সাথে কথা বলে জানা যায়, কুমিল্লা-সহ দেশের বিভিন্ন এলাকায় সাম্প্রতিক  বন্যা ও অতিরিক্ত বৃষ্টিতে অনেক এলাকায় সবজিক্ষেত নষ্ট হয়ে গিয়েছিল। তবে গত কয়েকদিনে সরবরাহ বাড়তে থাকায়, শিগগিরই দাম আরও বলে জানান এ ব্যবসায়ীরা। 

আজ শনিবার সরেজমিনে দেখা যায়, নিমসার পাইকারি বাজারের আকার ভেদে প্রতিকেজি বেগুন বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৭০ টাকা দরে, প্রতিকেজি করলা ৪০ থেকে ৫০ টাকা, কলা প্রতিহালি ১৫ থেকে ২০ টাকা, ফুলকপি ৫০ থেকে ১০০ টাকা কেজি, প্রতিকেজি কচুরমুখি ৪০ টাকা, প্রতিকেজি পটল ৪৫ টাকা, টমেটো ১৪০ টাকা কেজি, প্রতিকেজি পেঁপে ১৮ থেকে ২৫ টাকা, লাউ ৫০ থেকে ৬০ টাকা, কইডা ৪০ থেকে ৫০ টাকা, লতি ৫০ থেকে ৬০ টাকা, প্রতিকেজি শিম ১৫০ থেকে ২০০ টাকা, লাউ শাক আঁটি ২৫ থেকে ৩০ টাকা, লালশাক ২০ টাকা আঁটি, পুঁইশাক ৩৫টাকা, গাঁজর ১৪০ টাকা, মিষ্টি কুমড়া প্রতিকেজি ৪৫ থেকে ৫০টাকা, চাল কুমড়া ৪০ টাকা, ধনিয়াপাতা ৫০ টাকা থেকে ৭০ টাকা, প্রতিকেজি কাঁচামরিচ ৩৫০টাকা। এসব সবজি পাল্লা,ক্যারেট সহ বিভিন্ন মাপে বিক্রি হয়।

কুমিল্লা শহরের বিভিন্ন খুচরা বাজারে প্রতিকেজি ধনিয়া পাতা ২০০ টাকা, কাঁচা মরিচ ৪৫০ থেকে ৫০০ টাকায়, প্রতিকেজি পেঁপে ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৬০ টাকা কেজি, কইডা ৮০ টাকা কেজি, লাউ ৭০ থেকে ১০০টাকা, ফুলকপি ১৪০ থেকে ১৬০ টাকা, কাঁচকলা প্রতিহালি ৫০-৬০ টাকা, বেগুন ১২০ টাকা, সিম ২০০ টাকা, করলা ৮০ টাকা, লাউ শাক আটি ৬০ টাকা, কচুরমুখি ৮০ টাকা, লতি ৮০ টাকা, পুই শাক ৬০টাকা, লালশাক আঁটি ৫০ টাকা, গাঁজর ২০০ টাকা, চাল কুমড়া ৭০টাকা, গাঁজর ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কুমিল্লায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আছাদুল ইসলাম বলেন, আজ শনিবার শহরের রাজগঞ্জ বাজারে বেশি দামে কাঁচা মরিচ বিক্রিসহ বিভিন্ন অনিয়মে চারটি প্রতিষ্ঠানকে ১৮ হাজার পাঁচশ’ টাকা জরিমানা করা হয়েছে। 

তিনি জানান, এর আগে নিমসার পাইকারি বাজারে বিশেষ টাস্কফোর্স অভিযান পরিচালনা করে বিক্রয়ের ভাউচার না দেখানোয় তিনটি সবজি আড়তকে মোট ১০ হাজার টাকা এবং পদুয়ার বাজারে ছয়টি প্রতিষ্ঠানকে মোট ১৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।