বাসস
  ২২ অক্টোবর ২০২৪, ২০:৪৭

কৃষিপণ্য পরিবহনের জন্য খুলনা-ঢাকা রুটে চালু হয়েছে বিশেষ ট্রেন


খুলনা, ২২ অক্টোবর, ২০২৪ (বাসস): পরিবহন খরচ কমানোর পাশাপাশি সড়ক পথে চাপ কমানোর লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের পশ্চিম অঞ্চল আজ খুলনা-ঢাকা রুটে একটি ‘বিশেষ কৃষি-পণ্য ট্রেন’ চালু করেছে।
রেলওয়ের পশ্চিম জোনের চিফ কমার্শিয়াল ম্যানেজার সুজিত কুমার বিশ্বাস আজ সকালে ট্রেনটির কার্যক্রম উদ্বোধন করেন।
ট্রেনটি খুলনা রেলওয়ে স্টেশন থেকে সকাল ১০:১৫ টায় ছেড়ে গিয়ে যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া এবং ঈশ্বরদী সহ ১৫টি স্টেশনে বিরতি দিয়ে রাত ১০:৪৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে।
ট্রেনটির কার্যক্রম উদ্বোধনকালে সুজিত কুমার বিশ্বাস বলেন, কৃষিপণ্যের আকাশছোঁয়া দাম নিয়ন্ত্রণে সরকার সপ্তাহে তিন দিন দেশের উত্তর ও দক্ষিণাঞ্চল থেকে রাজধানী পর্যন্ত বিশেষ ট্রেন চালানোর উদ্যোগ নিয়েছে।
তিনি বলেন, কৃষক ও ব্যবসায়ীরা কম খরচে ও কম সময়ে রিফ্রিজিং বগির মাধ্যমে নিরাপদে কৃষিপণ্য পরিবহন করতে পারবে। সাতটি লাগেজ ভ্যান নিয়ে গঠিত এই ট্রেনটির ১২০ টন কৃষিপণ্য বহনের সুবিধা থাকবে।
কৃষিপণ্য ছাড়াও বিশেষ ট্রেনে হিমায়িত মাছ, মাংস ও দুধ পরিবহন করা হবে  জানিয়ে তিনি বলেন, খুলনা থেকে বিশেষ ট্রেনে ঢাকায় এক কেজি পণ্য পরিবহন করতে ব্যবসায়ীদের মাত্র ১ টাকা ৪৭ পয়সা খরচ হবে।
ট্রেনটি মঙ্গলবার খুলনা রেলওয়ে স্টেশন থেকে ঢাকার কমলাপুর স্টেশন, বৃহস্পতিবার পঞ্চগড়ের মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন এবং শনিবার রহনপুর স্টেশন থেকে কৃষি ও অন্যান্য পণ্য নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে।