বাসস
  ২৪ অক্টোবর ২০২৪, ১০:৩০

নাটোরে এইচপিভি টিকাদান কার্যক্রম শুরু

নাটোর, ২৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : জেলায় আজ থেকে স্কুল পর্যায়ে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে কিশোরীদের এইচপিভি টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। সকাল সাড়ে নয়টায় কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজে কর্মসূচির উদ্বোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ মাছুদুর রহমান।
সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ মুক্তাদির আরেফীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক এবং অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শরিফুল ইসলাম।
সভায় বক্তারা বলেন, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধের জন্য হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর। এ টিকা জরায়ুমুখ ক্যান্সার রোগের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের এক ডোজ এইচপিভি টিকা প্রদানের মাধ্যমে এ রোগ প্রতিরোধ করা সম্ভব।
আজ থেকে ৬ নভেম্বর পর্যন্ত স্কুল পর্যায়ে পঞ্চম থেকে নবম শ্রেণী পর্যন্ত ৬৯ হাজার ৮৮৩ জন শিক্ষার্থীকে এক হাজার ৬০০টি কেন্দ্রের মাধ্যমে এবং ৭ নভেম্বর থেকে কমিউনিটি পর্যায়ে ১০ থেকে ১৪ বছর বয়সী সাত হাজার ৭০৫ জন বিদ্যালয় বহির্ভূত কিশোরীদের এক হাজার ২৮০টি কেন্দ্রের মাধ্যমে এইচপিভি টিকা প্রদান করা হবে।