বাসস
  ২৭ অক্টোবর ২০২৪, ১৭:৪৭
আপডেট : ২৭ অক্টোবর ২০২৪, ১৮:০৮

সংবিধানে নারীর সম-অধিকার সুরক্ষিত রয়েছে : মহিলা ও শিশু উপদেষ্টা

ঢাকা, ২৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ নারী শব্দটির ব্যবহার সর্বজনীন উল্লেখ করে বলেছেন, বাংলাদেশের সংবিধানে নারীর রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ক্ষেত্রে সম-অধিকার ও ক্ষমতায়নের বিষয়গুলো সন্নিবেশিত রয়েছে।

তিনি বলেন, ‘স্বাধীন বাংলাদেশের সংবিধানের ১৯, ২৭, ২৮ ও ২৯ অনুচ্ছেদে নারীর রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ক্ষেত্রসহ অন্যান্য সকল ক্ষেত্রে নারীর সম-অধিকার, সম-সুযোগ ও ক্ষমতায়নের বিষয়গুলো সন্নিবেশিত।’

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন এস মুরশিদ আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়’ এবং এর অধীন দুটি দপ্তর সংস্থা যথাক্রমে ‘মহিলা বিষয়ক অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থা’র নাম পরিবর্তন সংক্রান্ত আন্ত:মন্ত্রণালয় সভার সভাপত্বিকালে এসব কথা বলেন। 

উপদেষ্টা বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং এর অধীন দুটি দপ্তর/সংস্থা যথাক্রমে 'মহিলা বিষয়ক অধিদপ্তর' ও 'জাতীয় মহিলা সংস্থা'র নাম মহিলা শব্দের পরিবর্তে 'নারী' করার জন্য একটি সারসংক্ষেপ তৈরি করা হয়েছে।

তিনি বলেন, নারী শব্দটি বিভিন্ন জায়গায় ব্যবহৃত হয়েছে, যেমন আন্তর্জাতিক নারী দিবস, জাতীয় নারী উন্নয়ন নীতি-২০১১, নারী বিষয়ক অন্যান্য আইন, বিধিমালা ও নীতিমালায় এবং দেশে-বিদেশে সামাজিক ও প্রাতিষ্ঠানিক সকল ক্ষেত্রে 'মহিলা' শব্দটি নয় বরং 'নারী' শব্দটি ব্যবহৃত  হয়েছে ।

উপদেষ্টা বলেন, এ সকল দিক বিবেচনা করে সকলের মতামত ও পরিকল্পনার মাধ্যমে এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা যায়।

এ সময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তা এবং বিভিন্ন মন্ত্রণালয়ের উপসচিব পর্যায়ের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন ।